ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হ্যানয়ে স্বাধীনতা দিবস উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
হ্যানয়ে স্বাধীনতা দিবস উদযাপন হ্যানয়ে বাংলাদেশ দূতাবাসে হান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

ঢাকা: ভিয়েতনামের হ্যানয়ে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ) ভোরে হ্যানয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ চ্যান্সারি ভবনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। দূতাবাসের কর্মচারী এবং প্রবাসী বাংলাদেশিরা এ সময় উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্য, শহীদ মুক্তিযোদ্ধাসহ সব শহীদদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশের সমৃদ্ধি ও উন্নয়ন কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়।

দিবসটির তাৎপর্য্য তুলে ধরে ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশের স্বাধীনতা’- শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনায় রাষ্ট্রদূত তার বক্তব্যে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অপরিসীম অবদানের কথা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। ৩০ লক্ষাধিক শহীদের আত্মত্যাগ এবং ২ লক্ষাধিক মা ও বোনের সম্ভ্রমহানীর বিনিময়ে অর্জিত বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের কথা তিনি ও অন্যান্য বক্তারা বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেন।

রাষ্ট্রদূত সামিনা নাজ বলেন, আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। তিনি বলেন, ২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে। বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত করতে সবাইকে একযোগে কাজ করতে হবে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় হ্যানয়ের একটি হোটেলে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯ 
টিআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।