ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯
bangla news

জাতীয় স্মৃতিসৌধ যেন লাল-সবুজের একখণ্ড বাংলাদেশ

তামিম মজিদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৬ ৯:০৯:৪৩ এএম
সাভার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে এসেছে সাধারণ মানুষজন/ছবি: জি এম মুজিবুর

সাভার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে এসেছে সাধারণ মানুষজন/ছবি: জি এম মুজিবুর

জাতীয় স্মৃতিসৌধ​ থেকে: সাভারের জাতীয় স্মৃতিসৌধ যেন একখণ্ড বাংলাদেশে পরিণত হয়েছে। যেদিকে চোখ যায় হাতে পতাকা আর গায়ে লাল-সবুজ কারুকার্যে শাড়ি-পাঞ্জাবি।

স্বাধীনতার ৪৮তম বার্ষিকীতে মঙ্গলবার (২৬ মার্চ) সূর্য ওঠার সঙ্গে সঙ্গে স্মৃতিসৌধের মূল বেদিতে মানুষের ভিড় বাড়তে থাকে। এসময় ফুলে ফুলে ভরে যায় স্মৃতিসৌধের বেদি। 

নানান রঙের ফুল হাতে ছোট্ট শিশুরাও। সবার একই উদ্দেশ্য জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানানো।

সকাল ৬টায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে সর্ব সাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লাখো মানুষের ঢল নেমেছে জাতীয় স্মৃতিসৌধে। নানা শ্রেণি-পেশার মানুষ ফুল দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের গভীর শ্রদ্ধা জানাচ্ছে।

...শ্রদ্ধা জানাতে এসেছিলেন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও অনেক প্রতিবন্ধী। অনেকের হাতে শোভা পাচ্ছে ব্যানার, কণ্ঠে শোনা যাচ্ছে দেশের গান। জয় বাংলা স্লোগানে প্রকম্পিত স্মৃতিসৌধ এলাকা।

ফুল দিতে আসা গণবিশ্ববিদ্যালয়ের ছাত্রী মুন্নি আক্তার বলেন, যাদের ত্যাগের বিনিময়ে আমরা আজ স্বাধীন দেশ পেয়েছি তাদের স্মরণ করতেই স্মৃতিসৌধে এসেছি। এখানে এসে অনেক ভালো লাগছে। এককথায় অন্যরকম ভালোলাগা কাজ করছে। 

তাহারিমা সুলতানা বলেন, আগে স্কুল ও কলেজের শহীদ মিনারে ফুল দিতাম। আজ স্মৃতিসৌধে ফুল দিতে পেরে ভালো লাগছে।

তাদের মতো লাখো জনতা জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করতে ভিড় করেছেন জাতীয় স্মৃতিসৌধে। সবার চোখে ছিল একটি সুন্দর বাংলাদেশের গড়ার স্বপ্ন। তাদের আনন্দ আর উচ্ছ্বাসে গোটা সাভার এখন উৎসবের নগরী। 

বাংলাদেশ সময়: ০৯০২ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
টিএম/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14