ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে রাজশাহীতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে রাজশাহীতে

রাজশাহী: জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে লাখো শহীদদের স্মরণে বিভাগীয় শহর রাজশাহীতে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের স্মৃতিস্তম্ভে মোমবাতি প্রজ্বলন করা হয়েছে। 

সোমবার (২৫ মার্চ) রাত ৯টার দিকে ‘উন্নয়নের অভিযাত্রায় রাজশাহী’র উদ্যোগে আয়োজিত এই মোমবাতি প্রজ্বলনে নেতৃত্ব দেন সংগঠনটির প্রতিষ্ঠাতা ও ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ডা. আনিকা ফারিহা জামান অর্ণা।  

এ সময় তিনি বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ বাঙালিদের ওপর অতর্কিতভাবে ঝাঁপিয়ে পড়েছিল পাকিস্তানি শাসকগোষ্ঠীর সৈন্যবাহিনী।

দেশব্যাপী চালায় নির্বিচারে গণহত্যা। নিষ্ঠুর সেই গণহত্যার ভয়াবহতা ছিল বিশ্ব মানবতার ওপর এক চরম আঘাত। সেই ২৫ মার্চ ভয়াল কালরাতের গণহত্যা বিশ্বের ইতিহাসে নজিরবিহীন। এই দিনটিতে যারা আত্মদান দিয়েছে, তারা কখনো ভুলবার নন। আমরা এই মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে পৃথিবীর সমস্ত অন্ধকারকে আলো দিয়ে দূর করতে চাই।

এ সময় ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবসকে আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানের দাবিও  জানান আনিকা ফারিহা জামান অর্ণা।

এর আগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে রাজশাহী নগরীর  গোরহাঙ্গা এলাকায় অবস্থিত জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বরে যান তিনি।  

সেখানে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর জাতীয় কর্মসূচি ‘এক মিনিটের ব্ল্যাকআউট’ শেষে শহীদ কামারুজ্জামানের স্মৃতিস্তম্ভে  মোমবাতি প্রজ্বলন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী নগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষ, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজীব, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহাম্মেদ রুনু প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৩০৪ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
এসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।