ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
bangla news

পুকুরে মিললো শত বছরের মাটির মূর্তি 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৫ ৯:৪৬:২০ পিএম
শত বছরের মাটির মূর্তিগুলো। ছবি: বাংলানিউজ

শত বছরের মাটির মূর্তিগুলো। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের উল্লাপাড়া থেকে শত বছরের পুরাতন নয়টি মাটির মূর্তি, সাপের মূর্তি সংযুক্ত তিনটি পাতিল, একটি মাটির কলসি ও পূজার সরঞ্জামাদি উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। 

সোমবার (২৫ মার্চ) দুপুরের দিকে লাহিড়ী মোহনপুর ইউনিয়নের কালিয়াকৈর গ্রাম থেকে এসব পুরাকীর্তি জব্দ করা হয়। 

এর আগে, শনিবার (২৩ মার্চ) ওই গ্রামে একটি সরকারি পুকুর খননের সময় এগুলো পাওয়া যায়। 

মোহনপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবুল কালাম আজাদ মক্কা বাংলানিউজকে জানান, প্রায় একমাস যাবত কালিয়াকৈর গ্রামে একটি সরকারি পুকুর খননের কাজ করছে শ্রমিকরা। শনিবার শ্রমিকেরা মাটি কাটার সময় পুকুরের গভীর থেকে প্রায় দুইশত বছর  আগের মাটির তৈরি পুরাকীর্তিগুলো পাওয়া যায়। এর মধ্যে রয়েছে নয়টি পাত্র, সাপের মূর্তি সংযুক্ত তিনটি মাটির পাত্র, একটি মাটির কলসি ও পূজার সামগ্রী।   

এগুলো বের হওয়ার পর সবার মধ্যে নানা কাল্পনিক কাহিনি শুরু হয়। কেউ কেউ বলছে এগুলো দিয়ে হিন্দুরা মনসা দেবীর পূজা করতো। এলাকায় কথিত আছে পুরাতন এই পুকুরটিতে মাঝে মধ্যেই পুরাতন মাটির মূর্তি থালাবাসন পাওয়া যেতো।    

উল্লাপাড়া উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মাহবুব হোসেন বাংলানিউজকে বলেন,  এগুলো দেখে যাচাই-বাছাই করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। 

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৯
এমআরএ/এসআরএস

ক্লিক করুন, আরো পড়ুন :   সিরাজগঞ্জ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14