ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪২৬, ২২ এপ্রিল ২০১৯
bangla news

সমতলে পাহাড়ি সংস্কৃতির মেলবন্ধন, শেষ হলো পার্বত্য মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৫ ২:৩৯:৪৩ এএম
শেষ হলো পার্বত্য মেলা

শেষ হলো পার্বত্য মেলা

ঢাকা: শেষ হলো চার দিনব্যাপী পার্বত্য মেলা-২০১৯। সমতলের মানুষকে পার্বত্য জনসংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে এ মেলা তার রেশ রেখে গেল সবুজ ছাড়িয়ে ইট পাথরের শহরের বুকে।

রোববার (২৪ মার্চ) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে অনুষ্ঠিত হয় মেলার সমাপনী অনুষ্ঠান।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মিসবাহুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন, পার্বত্য অঞ্চল বাংলাদেশের অত্যন্ত সম্পদশালী একটি এলাকা। এখন রাজধানীসহ বিভিন্ন জেলার দোকানে লেখা থাকে যে এখানে পার্বত্য অঞ্চলের সবজি বা জিনিসপত্র পাওয়া যায়। অতএব বোঝা যায় যে পার্বত্য এলাকার জিনিসের মান আছে। রোগমুক্ত, বিষমুক্ত, ফরমালিন মুক্ত বিশুদ্ধ জিনিস পাওয়া যায় পার্বত্য অঞ্চলে। আর এ ছেলেমেয়েরা এখন প্রযুক্তিগত শিক্ষায় দক্ষ হয়ে ডিজিটাল বাংলাদেশ গড়তেও এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, পার্বত্য অঞ্চলে এখন আর কোনো সহিংসতা নেই। প্রধানমন্ত্রীর অক্লান্ত পরিশ্রমে এখন তা শান্তির জায়গা। আর শরীর ও মন ভালো করার জন্য পার্বত্য অঞ্চলের মতো প্রাকৃতিক সৌন্দর্য আর কোথাও পাওয়া যাবে না। এছাড়া মেলা প্রাঙ্গণে প্রতিদিন যেসব সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে, তারও একটা আলাদা মান আছে, বোধ আছে, অর্থ আছে। সব মিলিয়ে আমরা এ মেলার মধ্য দিয়ে আমাদের পার্বত্য সংস্কৃতি ও জীবনযাপনকে আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করেছি এবং আগামীতেও তা অব্যাহত থাকবে।

আলোচনা অনুষ্ঠান শেষে মেলায় অংশ গ্রহণ করা স্টলগুলোর মধ্য থেকে নান্দনিকতার বিচারে ৩টি স্টলকে পুরষ্কার দেওয়া হয়। এরপর অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ০২৩৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৯
এইচএমএস/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14