ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
bangla news

বিআরটিএ-পিডিবি-পাসপোর্ট অফিসে দুদকের হানা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৪ ৭:০০:৪০ পিএম
দুর্নীতি দমন কমিশনের লোগো

দুর্নীতি দমন কমিশনের লোগো

ঢাকা: গাড়ি রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট ও লাইসেন্স সংক্রান্ত বিভিন্ন অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজধানীর মিরপুরে অবস্থিত বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) এ সংক্রান্ত অভিযোগ এলে সহকারী পরিচালক আতাউর রহমান সরকারের নেতৃত্বে পুলিশসহ ৭ সদস্যের এনফোর্সমেন্ট টিম বোরবার (২৪ মার্চ) বিআরটিএ মিরপুর কার্যালয়ে অভিযান চালায় বলে জানিয়েছেন দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য।

তিনি বলেন, সরেজমিন অভিযানের সময় দুদক টিম দুইজন আনসার সদস্য, একজন কম্পিউটার অপারেটর ও একজন অফিস সহকারীকে দায়িত্বে অবহেলা এবং বিভিন্ন অনিয়মের সঙ্গে জড়িত বলে অবহিত হয়। 

দুদক টিম বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে এবং এর সত্যতা জানতে পারে। দুদক টিমের এই পর্যবেক্ষণ বিবেচনায় এনে বিআরটিএ কর্তৃপক্ষ সংশ্লিষ্টদের তাৎক্ষণিকভাবে বদলি করে। এদিকে দুদক টিম ফিটনেস সার্টিফিকেট দেওয়ার জন্য ব্যবহৃত এর দু’টি মেশিন নষ্ট অবস্থায় পায়। 

এবিষয়ে জানতে চাইলে বিআরটিএ কর্তৃপক্ষ জানায়, গত দুই মাস ধরে সফটওয়্যার ডাউন থাকায় ম্যানুয়ালি পরীক্ষা করেই গাড়ির ফিটনেস সনদ দেওয়া হচ্ছে। 

এ প্রক্রিয়ায় ব্যাপক অনিয়মের সুযোগ রয়েছে বলে দুদক টিম অভিমত ব্যক্ত করে এবং দুদক টিম দ্রুত মেশিন দু’টি মেরামতের পরামর্শ দেয়।

এদিকে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) এর বৈদ্যুতিক মোটর ক্রয়ের অনিয়মের বিষয়ে দুদক অভিযোগ কেন্দ্রে আসা অভিযোগের প্রাথমিক সত্যতা যাচাই করতে সহকারী পরিচালক সিফাত উদ্দীনের নেতৃত্বে বিপিডিবি মতিঝিল অফিসে অভিযান চালায় দুদক। 

উল্লিখিত ক্রয়ের ক্ষেত্রে মাত্র একজন টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন এবং তাকেই কাজের অনুমোদন দেওয়া হয়। কিন্তু যথাযথভাবে বাজারদর যাচাই না করে এ কার্যাদেশ দেওয়ার মাধ্যমে ব্যাপক অনিয়ম করা হয়েছে বলে দুদক টিম প্রাথমিকভাবে আশঙ্কা করছে। 

অভিযোগটি অধিকতর যাচাই-বাছাই করে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য কমিশনে পাঠানো হবে। 

এদিকে পাসপোর্ট দেওয়া সংক্রান্ত নানা অনিয়মের অভিযোগের ভিত্তিতে হবিগঞ্জ পাসপোর্ট অফিসে দুদক হবিগঞ্জ টিম অভিযান পরিচালনা করে। দুদক টিম তাৎক্ষণিকভাবে পাসপোর্ট সেবাপ্রত্যাশীদের নানাবিধ সমস্যা সমাধানের উদ্যোগ নেয় এবং সিস্টেম উন্নয়নে জেলা  আঞ্চলিক পাসপোর্ট অফিস হবিগঞ্জ কর্তৃপক্ষকে পরামর্শ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
আরএম/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   দুদক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-03-24 19:00:40