ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিনস্ অ্যাওয়ার্ড পেলেন রাবির দুই শিক্ষক 

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
ডিনস্ অ্যাওয়ার্ড পেলেন রাবির দুই শিক্ষক  শিক্ষকের হাতে ক্রেস্ট তুলে দেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

রাবি: গবেষণা কর্মে বিশেষ কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিজ্ঞান অনুষদের দুই শিক্ষক ‘ডিনস্ অ্যাওয়ার্ড ২০১৯’ অর্জন করেছেন। 

রোববার (২৪ মার্চ) বেলা ১১টায় বিজ্ঞান অনুষদের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান তাদের হাতে ক্রেস্ট ও পদক তুলে দেন।  

এসময় স্নাতক (সম্মান) পর্যায়ে কৃতিত্বপূর্ণ ফল অর্জনের জন্য অনুষদের ২০ জন শিক্ষার্থীকেও সম্মাননা দেওয়া হয়।

 

অ্যাওয়ার্ড প্রাপ্ত দুই শিক্ষক হলেন-পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আবুল কালাম ফজলুল হক ও প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফরহাদুল ইসলাম। এদের মধ্যে আবুল কালাম ফজলুল হককে ফিজিক্যাল ও ম্যাথমেটিক্যাল সায়েন্সেস ক্যাটাগরি এবং ফরহাদুল ইসলামকে কেমিক্যাল ও বায়োকেমিক্যাল সায়েন্সেস ক্যাটাগরি থেকে অ্যাওয়ার্ড দেওয়া হয়।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, বিশ্ববিদ্যালয় জ্ঞান-বিজ্ঞান চর্চার শ্রেষ্ঠ পীঠস্থান। এখানে গবেষণা ও পঠন-পাঠনের মাধ্যমে জ্ঞান সৃজনের পাশাপাশি তা বিকশিতও করা হয়। গবেষণা কর্মের স্বীকৃতিতে ডিনস্ অ্যাওয়ার্ড প্রদানের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ও যেমন সম্মানিত হলো, তেমনি তা অন্যদেরও গবেষণায় উৎসাহিত করবে। আগামীতে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অনুষদেও এ ধরনের পুরস্কার ও স্বীকৃতির প্রসার ঘটবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উপাচার্য আরও বলেন, গবেষণালব্ধ জ্ঞান শুধু বিদ্যাধারাকে সমৃদ্ধ করে তাই নয়, সামগ্রিকভাবে তা জাতীয় উন্নয়নেও অবদান রাখে। তাই আমাদের পঠন-পাঠন ও গবেষণায় জাতীয় উন্নয়নের বিষয়টিকেও বিবেচনায় রাখতে হবে।  

অনুষ্ঠানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. খলিলুর রহমান খানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- উপ উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।