ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যেতে গণমাধ্যমের প্রতি আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৯
মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যেতে গণমাধ্যমের প্রতি আহ্বান বক্তব্য রাখছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। পাশে রয়েছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, দুই সিটি মেয়র আতিকুল ইসলাম ও সাঈদ খোকন এবং বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হানিফ সংকেত

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অবাধ তথ্য প্রবাহের সুবর্ণ সময়ে অবস্থান করছে বাংলাদেশ। দেশে গণমাধ্যমের কর্মপরিধি ও কার্যপরিসর অনেক বিস্তৃত হয়েছে।

শনিবার (২৩ মার্চ) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরার (আইসিসিবি) নবরাত্রী হলে দৈনিক বাংলাদেশ প্রতিদিনের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ প্রতিদিন অসংখ্য পাঠকের মন জয় করে গণমাধ্যমের অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

 

এসময় তিনি মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও নির্ভিক সাংবাদিকতার মাধ্যমে এগিয়ে যেতে সব গণমাধ্যমের প্রতি আহ্বান জানান।

স্পিকার বলেন, গণমাধ্যম গণতন্ত্রকে সুসংহত করে। বর্তমান সরকারের সময়ে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সব গণমাধ্যম স্বাধীনভাবে মতামত প্রকাশ করতে পারছে। স্পিকার সংবাদ পরিবেশনের ক্ষেত্রে দায়িত্বশীল থেকে দক্ষতা বৃদ্ধির জন্য গণমাধ্যম কর্মীদের যত্নশীল হওয়ার পরামর্শ দেন।

এসময় তিনি বাংলাদেশ প্রতিদিন দশম বর্ষে পদার্পণ করায় শুভকামনা জানান এবং সব সাংবাদিকদের অভিনন্দন জানান। স্পিকার বলেন, নয়টি বছর ধরে বাংলাদেশ প্রতিদিন বাংলাদেশের মানুষের কথা নির্বিঘ্নে বলে এসেছে। আগামীতেও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার এ ধারা অব্যাহত রেখে বাংলাদেশ প্রতিদিন তার সফল অগ্রযাত্রায় এগিয়ে যাবে বলে আমার প্রত্যাশা।

‘আমি আরও আনন্দিত যে আমরা প্রয়াত কবি শামসুর রাহমানকে শ্রদ্ধা জানাচ্ছি এ মার্চ মাসে। তার অনেক লেখার মধ্যে স্বাধীনতা তুমি কবিতাটি আমরা সবাই নিশ্চয়ই পড়েছি। কাজেই প্রয়াত এ কবির প্রতি আমি শ্রদ্ধা জানাই’।

স্পিকার আরও বলেন, আজকে যে গুণীজনরা সংবর্ধিত হয়েছেন তার বেশির ভাগই নারী। তাদের সম্মান জানাতে পেরেও আমি আনন্দিত। বাংলাদেশ প্রতিদিনের আজকের এ আয়োজনে স্ব-মহিমায় উদ্ভাসিত কৃতিসন্তান, যারা নিজের অবস্থান থেকে নিজেদের মেধার উৎকর্ষতার কারণে সারাবিশ্বে বাংলাদেশকে পরিচিত করেছেন। তাদের সম্মান জানানোর এ আয়োজন অনুষ্ঠানের নতুনমাত্রা যোগ করেছে বলে আমি মনে করি।

‘বাংলাদেশ প্রতিদিনের আগামী দিনের পথচলা সফল হোক, সুন্দর হোক, পাঠকের হৃদয় তারা যেভাবে জয় করেছেন। আগামী দিনেও একইভাবে বস্তুনিষ্ঠ, নিরপেক্ষ সাংবাদিকতার ধারা স্বাধীনতার চেতনাকে ধারণ করে এগিয়ে নিয়ে যাবেন বলে আমি প্রত্যাশা করছি’।

দৈনিক কালের কণ্ঠ সম্পাদক ও সাহিত্যিক ইমদাদুল হক মিলনের সঞ্চালনায় অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমান, বিএফইউজের মহাসচিব সাংবাদিক শাবান মাহমুদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৯
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।