ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বৃহস্পতিবার বসছে না পদ্মাসেতুর নবম স্প্যান 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
বৃহস্পতিবার বসছে না পদ্মাসেতুর নবম স্প্যান  পদ্মাসেতু নির্মাণের কাজ চলছে। ছবি-বাংলানিউজ

মুন্সিগঞ্জ: স্প্যান বহনকারী ক্রেনটি নোঙর করতে  সমস্যা হওয়ায় বৃহস্পতিবার (২১ মার্চ) পদ্মাসেতুতে নবম স্প্যান (সুপার স্ট্রাকচার) “৬ডি” ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর বসানো হচ্ছে না। 

শুক্রবার(২২ মার্চ) সকাল থেকে আবার স্প্যান বসানোর কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে সেতুর প্রকৌশল সূত্র।  

বৃহস্পতিবার (২১ মার্চ) বেলা ১২টার দিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রকৌশলী বাংলানিউজকে জানান, বৃহস্পতিবার  নবম স্প্যানটি পিলারের ওপর বসানোর কথা থাকলেও অ্যাংকরিং (নোঙর) সমস্যার কারণে তা সম্ভব হচ্ছে না।

বুধবার(২০ মার্চ) পিলারের কাছে নোঙর করে রাখা হয়েছিল স্প্যান বহনকারী ক্রেনটি। ক্রেনের ভারসাম্য ঠিক রাখতে ও নড়াচড়া যাতে না করে সেজন্য তার (রোপ) দিয়ে সামনে পেছনে মিলিয়ে ৮টি তার আটকানো ছিল। এরপর রাতে কিছুটা ঝড় বৃষ্টি হওয়ায় নোঙর করে রাখা তার (রোপ) ছিঁড়ে যায়। যা ছিড়ে যায়। এটি ঠিক করতে বৃহস্পতিবার বিকেল হয়ে যাবে। এছাড়া নদীতে পর্যাপ্ত গভীরতা না থাকায়ও কিছুটা সমস্যা দেখা দেয়। এজন্য শুক্রবার সকাল থেকে স্প্যান বসানোর কাজ শুরু হবে।

 

এর আগে বুধবার (২০ মার্চ) সকাল সাড়ে ১১টায় জাজিরা প্রান্তে পৌঁছায় স্প্যান বহনকারী ক্রেনটি। ওইদিন সকাল ৮টা ৫৫ মিনিটে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে যাত্রা শুরু করে স্প্যান বহনকারী ‘তিয়ান ই’ ক্রেনটি।  

ধুসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে নিয়ে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ক্রেন ‘তিয়ান ই’ আড়াই ঘণ্টায় জাজিরা প্রান্তে পৌঁছায়।  

জাজিরা প্রান্তের ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর ধুসর রঙের স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর ১৩৫০ মিটার (১.৩৫ কিলোমিটার)।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ