ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাগেরহাটে খানজাহান আলীর মাজারে মেলা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, মার্চ ২০, ২০১৯
বাগেরহাটে খানজাহান আলীর মাজারে মেলা শুরু খানজাহান আলীর (রহ.) মাজার। ছবি: বাংলানিউজ

বাগেরহাট: খানজাহান আলীর (রহ.) মাজারে তিন দিনব্যাপী মেলা শুরু হয়েছে। প্রতিবছরের ন্যায় এবারও চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে এ মেলা শুরু হয়। 

বুধবার (২০ মার্চ) ফজরের নামাজ শেষে আনুষ্ঠানিকভাবে মেলা শুরু হয়েছে চলবে ২২ মার্চ (শুক্রবার) রাত পর্যন্ত।  

সকাল থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার নারী পুরুষ মাজারে জড়ো হতে শুরু করেছে।

এসব ভক্তরা তিন দিন অবস্থান করবে মাজারে। নিজের মনোবাসনা পূরণের আশায় স্রষ্টার আরাধনায় মগ্ন থাকবেন তারা। এই তিন দিন বাদ্যযন্ত্র নিয়ে লালন, মুর্শিদী, ভাটিয়ালী ও বিভিন্ন আধ্যাত্মিক গান পরিবেশন করবেন ভক্তরা। রাতভর লোকে-লোকারন্য থাকবে মাজার প্রাঙ্গণ। আগত ভক্তদের বিশ্বাস এখানে এসে দোয়া করলে যে কোনো সমস্যার সমাধান মেলে।

প্রায় সাড়ে ৬শ’ বছর ধরে খানজাহানের (রহ.) মাজারে এই মেলা চলে আসছে। এবার মেলায় বিশৃঙ্খলা এড়াতে বসানো হয়েছে সিসি ক্যামেরা। এছাড়া পুলিশের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছে।

মেলায় আসা টাঙ্গাইলের খোকন হাওলাদার বলেন, অনেকদিন ধরে মাজারের মেলার গল্প শুনে আসছি। অনেকবার চেষ্টা করছি কিন্তু আসা হয়নি, তাই এবার সিদ্ধান্ত নিয়ে চলে এলাম। দেখলাম, খুব ভাল লাগছে।

শিক্ষার্থী শহিদুল ইসলাম ও তানজিম আহমেদ বলেন, মেলার প্রস্তুতির খবর শুনেই মাজার প্রাঙ্গনে এলাম। অসাধারণ সাজগোজ দেখে খুব ভাল লাগছে। রাতের আলোক সজ্জা আমাদের খুব আকর্ষণ করেছে।

মাজারের খাদেম মোস্তফা ফকির বলেন, মুরব্বিদের ধারণা মতে প্রায় সাড়ে ৬শ’ বছর ধরে মাজারে এই মেলা চলে আসছে। আধ্যাত্মিক জগতের গুরু পীর খানজাহানের অগণিত ভক্তরা দূর দূরান্ত থেকে এসে মাজার, দীঘিরপাড়সহ বিস্তীর্ণ স্থান জুড়ে যে যার মত করে তাদের আসর বসান। ধর্মবর্ণ নির্বিশেষে সব ভক্তের পদচারণায় মাজার প্রাঙ্গণ যেন এক মিলনমেলায় পরিণত হয়ে ওঠে।
মাজারের প্রধান খাদেম শের আলী ফকির বলেন, প্রতি বছর চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে এ মেলা বসে। খানজাহানের হাজার হাজার ভক্ত তাদের নানা মনোবাসনা নিয়ে মেলায় হাজির হন।  

বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস বলেন,  নিরাপত্তার স্বার্থে পুরো মেলায় পর্যাপ্ত ক্লোজ সার্কিট ( সিসি) ক্যামেরা স্থাপন করা হয়েছে। ভক্তদের নিরাপত্তা দিতে পুলিশ ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করছেন।  

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, মার্চ ২০, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad