ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিরাপদ সড়কের দাবিতে জবি শিক্ষার্থীদের রাস্তা অবরোধ

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, মার্চ ২০, ২০১৯
নিরাপদ সড়কের দাবিতে জবি শিক্ষার্থীদের রাস্তা অবরোধ সড়কে জবিসহ অন্যান্য স্কুল-কলেজের শিক্ষার্থীরা, ছবি: বাংলানিউজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি): নিরাপদ সড়ক ও রাজধানীর নর্দায় বাসচাপায় শিক্ষার্থী আবরার নিহত হওয়ার ঘটনায় চালকের বিচারের দাবিতে পুরান ঢাকার রায়সাহেব বাজার মোড় অবরোধ করে রেখেছেন জবি শিক্ষার্থীরা।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বুধবার (২০ মার্চ) সকাল ১০টার দিকে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান জবি শিক্ষার্থীরা। এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ আশেপাশের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অবরোধ অংশ নেন।

 

এদিন বেশ কিছু বিভাগের ক্লাস এবং পরীক্ষাও বর্জন করতে দেখা গেছে। আন্দোলনকারী শিক্ষার্থীরা প্রথমে বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ-মিছিল করে ক্যাম্পাসের মূল ফটকের সামনে অবস্থান নেয়। এর কিছু সময় পর পুলিশি বাধা উপেক্ষা করে মিছিল নিয়ে রায়সাহেব বাজার মোড়ের দিকে অগ্রসর হয়ে সেখানে অবস্থান নেয়।

এতে পুরান ঢাকার অন্যতম ব্যস্ত এলাকা জজ কোর্ট, সদরঘাট, ইসলামপুর পাইকারি মার্কেট, ফল ও সবজির আড়ত, ধোলাইখাল ও বাংলাবাজারসহ বিভিন্ন এলাকার সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, বারবার ঢাকার রাস্তায় শুধু শিক্ষার্থীদের জীবন দিতে হচ্ছে। আমরা এরআগেও আন্দোলন করে একটি পথের সন্ধান দিয়েছিলাম। কিন্তু সরকার তা মনে রাখেনি। যার কারণে আবারও আবরারকে রাস্তায় জীবন দিতে হলো। এবার অবশ্যই আমাদের নিরাপদ মৃত্যুর ‘গ্যারান্টি’ দিতে হবে।

অপরদিকে, একই বিক্ষোভে জবি শিক্ষার্থীদের জন্য বাসের দুইটি শিফট চালুর দাবি জানিয়েছেন অনেক শিক্ষার্থী। তাদের মতে শিক্ষার্থীদের জন্য যথেষ্ট বাস থাকলে এ ধরনের ঘটনা অনেকাংশে কমে আসবে।  

যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে শিক্ষার্থীদের আশেপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পাশাপাশি এ এলাকায় কর্মরত পুলিশের সিনিয়র সদস্যরা পরিবেশ পর্যবেক্ষণ করছেন বলে জানিয়েছে পুলিশ।
ফার্মগেট এলাকায় সড়কে শিক্ষার্থীদের অবস্থান, ছবি: বাংলানিউজ
নর্দা এলাকায় বেপরোয়া ‘সু-প্রভাত’ বাসটির অন্যতম স্টপেজ জবি গেট সংলগ্ন ভিক্টোরিয়া পার্ক এলাকা। এর আগেও বিভিন্ন সময় হাফ পাস ও চালক-হেলপারদের সঙ্গে সংঘাত ঘটেছে জবি শিক্ষার্থীদের। এবং সে সময় থেকেই বিভিন্নভাবে এ বাসটির রুট পারমিট বাতিলের দাবি করে আসছিলেন তারা। তবে আজ এ এলাকায় কোনো সুপ্রভাত বাসকে স্টপ বা চলতি অবস্থায় দেখা যায়নি।

বুধবার (২০ মার্চ)  সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর ফার্মগেট এলাকায় একই দাবিতে মানববন্ধন করেছেন বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা। এর তার সড়কে অবস্থান নিতে চাইলে সকাল সাড়ে ১০ টার দিকে পুলিশ তাদের বুঝিয়ে কলেজে ফেরত পাঠান।  

তেজগাঁও থানার (ওসি) মাজহারুল ইসলাম জানান, ফার্মগেট বিজ্ঞান কলেজ ছাত্র সকাল সাড়ে ৯ থেকে সাড়ে ১০ পর্যন্ত মানববন্ধন করে। পরে আমরা শিক্ষকদের সঙ্গে নিয়ে তাদের বুঝিয়ে সড়ক তুলে দেই। এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, মার্চ ২০, ২০১৯
এজেডএস/কেডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।