ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

‘মাস হিস্টেরিয়া’য় ১৫ ছাত্রী অজ্ঞান, স্কুল বন্ধ ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
‘মাস হিস্টেরিয়া’য় ১৫ ছাত্রী অজ্ঞান, স্কুল বন্ধ ঘোষণা স্কুল ছুটি দেওয়ায় বাড়ি ফিরে যাচ্ছেন শিক্ষার্থীরা

ফেনী: ফেনীর ফুলগাজী উপজেলার বন্দুয়া দৌলতপুর উচ্চ বিদ্যালয়ে দুই দিনে ১৫ ছাত্রী অজ্ঞান হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

মঙ্গলবার (১৯ মার্চ) সকালে জাতীয় সঙ্গীত পাঠ শেষে শ্রেণিকক্ষে প্রবেশ করেই একে একে সাত ছাত্রী অজ্ঞান হয়ে পড়েন। এর আগে সোমবার (১৮ মার্চ) স্কুলটির আরো আট ছাত্রী অজ্ঞান হয়ে মেঝেতে পড়ে যান।

এ ঘটনায় দুইদিন স্কুল বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শিক্ষার্থী, অভিভাবকদের মধ্যে বিরাজ করছে চরম আতঙ্ক।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রবিউল হক মজুমদার জানান, মঙ্গলবার সকালে জাতীয় সঙ্গীত পাঠ শেষে শ্রেণিকক্ষে প্রবেশ করেই একে একে নবম শ্রেণির হনুফা আক্তার ও সৃষ্টি আক্তার, অষ্টম শ্রেণির নুসরাত ইয়াসমিন, সাজেদা আক্তার, সুলতানা আফরা, বিবি কুলসুম, ফারহানা আক্তার অজ্ঞান হয়ে মেঝেতে পড়ে যায়। পরে শিক্ষক ও সহপাঠীরা তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। এ ঘটনায় স্কুল দুইদিন বন্ধ ঘোষণা করা হয়েছে।

নাছিমা আক্তার নামে এক অভিভাবক জানান, তার মেয়ে নারগিস সুলতানা ওই স্কুলের সপ্তম শ্রেণির ছাত্রী। সোমবার স্কুলে একটু মাথা ঘুরালেও বিকেলে বাড়িতে এসে অজ্ঞান হয়ে যায়। নারগিসকে হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ফুলগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. শরফুদ্দিন মাহমুদ জানান, ‘মাস হিস্টেরিয়া’ নামে একটি রোগ রয়েছে। মানসিক ও আবহাওয়া পরিবর্তনের কারণে এ ধরনের রোগ হতে পারে। এ ধরনের রোগ হলে বিশেষ করে ছাত্রীরা হঠাৎ করে মাথা ঘুরে অজ্ঞান হয়ে পড়ে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাইফুল ইসলাম বলেন, বর্তমানে শিক্ষার্থীদের অবস্থার উন্নতি হয়েছে। তাদের সার্বক্ষণিক খোঁজ রাখা হচ্ছে।

এর আগে সোমবার সকালে ওই স্কুলের শিক্ষার্থীরা জাতীয় সঙ্গীত পাঠ শেষে শ্রেণিকক্ষে প্রবেশ করে। এরপর একে একে ৮ ছাত্রী অজ্ঞান হয়ে মেঝে পড়ে যায়। খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে ছুটে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. এনামুল হক।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
এসএইচডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।