ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ধর্মঘট স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০১ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ধর্মঘট স্থগিত

খুলনা: ৯ দফা দাবিতে খুলনাসহ সারাদেশের ২৬টি রাষ্ট্রায়ত্ত পাটকলে ৪৮ ঘণ্টার শ্রমিক ধর্মঘট স্থগিত করা হয়েছে।

বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যানের সঙ্গে পাটকল শ্রমিক নেতাদের বৈঠকে আগামী ২৮ মার্চের মধ্যে শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়নের বিষয়ে আশ্বাস প্রদান করায় শ্রমিক নেতারা কর্মসূচি স্থগিত করেছে।

সোমবার (১৮ মার্চ) দিনগত রাত সোয়া ১০টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন প্লাটিনাম জুট মিলের নবনির্বাচিত সিবিএ সভাপতি শাহানা শারমিন।

তিনি জানান, বিজেএমসির চেয়ারম্যানের সঙ্গে ফলপ্রসূ আলোচনার প্রেক্ষিতে শ্রমিক নেতারা বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়া এপ্রিলের প্রথম সপ্তাহে বিজেএমসির চেয়ারম্যানের সঙ্গে শ্রমিক নেতাদের দ্বিপাক্ষিক বৈঠকে বাকী দাবিগুলোরে বিষয়ে আলোচনা করা হবে বলে তিনি জানিয়েছেন।

আলীম জুট মিলের সিবিএ সভাপতি সাইফুল ইসলাম লিটু জানান, ২৮ মার্চ পর্যন্ত বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে খুলনাসহ সারাদেশের রাষ্ট্রায়ত্ত পাটকলে মঙ্গলবার (১৯ মার্চ) ভোর ৬টা থেকে ৪৮ ঘণ্টা ধর্মঘটসহ সব কর্মসূচি স্থগিত থাকছে। এ সময়ে মজুরি কমিশন বাস্তবায়ন না হলে ২৯ মার্চ কর্মসূচি ঘোষণা করা হবে।

পাটকল শ্রমিক নেতারা জানান, তাদের দাবির মধ্যে রয়েছে নিয়মিত সাপ্তাহিক মজুরি ও বেতন প্রদান, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ বাস্তবায়ন, অবসরপ্রাপ্তশ্রমিক কর্মচারীদের পিএফ-গ্রাচ্যুইটি ও মৃত শ্রমিকদের বীমার বকেয়া প্রদান, টার্মিনেশন ও বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, সেটআপ অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাট কেনার জন্য প্রয়োজনীয় টাকা বরাদ্দ, উৎপাদন বাড়ানোর লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করা প্রভৃতি। বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ এবং রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্যপরিষদ যৌথভাবে এ ধর্মঘট ডেকেছিল।

তারা জানান, খুলনার রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলিম, ইস্টার্ন এবং যশোরের কার্পেটিং ও জেজেআই জুট মিলে বর্তমানে ১৩ হাজার ২৭১ জন শ্রমিক কর্মরত রয়েছে। ৬/৭ সপ্তাহের মজুরি বকেয়া থাকায় শ্রমিকরা পরিবারের সদস্যদের নিয়ে অর্ধহারে-অনাহারে দিন কাটাচ্ছে।  

এর আগে ৯ দফা বাস্তবায়নের দাবিতে পাটকল শ্রমিক লীগ নেতারা প্রত্যেকটি মিলের সিবিএ ও নন-সিবিএ নেতাদের সঙ্গে বৈঠক করে সাতদিনের আন্দোলন কর্মসূচির ডাক দেয়।

কর্মসূচির মধ্যে ছিল- ৪ মার্চ রাজপথে বিক্ষোভ মিছিল, ৮ মার্চ সারাদেশের পাটকলে শ্রমিক সমাবেশ, ১০ মার্চ হরতাল পালনের সমর্থনে লাল পতাকা মিছিল, ১২ মার্চ ২৪ ঘণ্টা ধর্মঘট পালন, ১৯ মার্চ আবারও ৪৮ ঘণ্টা ধর্মঘট ও বিক্ষোভ মিছিল এবং ২৪ মার্চ ঢাকায় বৈঠক।

বাংলাদেশ সময়: ২৩৫৮ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৯
এমআরএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।