ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বয়লার দুর্ঘটনার প্রকৃত কারণ নিশ্চিত হওয়ার পরামর্শ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৭ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
বয়লার দুর্ঘটনার প্রকৃত কারণ নিশ্চিত হওয়ার পরামর্শ প্রতীকী ছবি

ঢাকা: বয়লার দুর্ঘটনার সংবাদ পরিবেশনের আগে দুর্ঘটনার কারণ সম্পর্কে নিশ্চিত হওয়ার পরামর্শ দিয়েছে প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয়। সোমবার (১৮ মার্চ) প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বয়লার দুর্ঘটনার বিষয়ে ভুল তথ্য পরিবেশিত হলে জনমনে বয়লার সম্পর্কে বিভ্রান্তি ও বিরূপ ধারণা তৈরি হয়। এছাড়া, ভুল তথ্যের ভিত্তিতে সংবাদ পরিবেশনের ফলে বাংলাদেশে উৎপাদিত পণ্য সম্পর্কে আন্তর্জাতিক ক্রেতাদের মধ্যেও এক ধরনের নেতিবাচক ধারণা তৈরি হতে পারে, যা জাতীয় স্বার্থের পরিপন্থী।

ফলে সার্বিক বিবেচনায় জনস্বার্থে বয়লার দুর্ঘটনা বিষয়ক সংবাদ পরিবেশনের আগে সংশ্লিষ্ট সবাইকে দুর্ঘটনার প্রকৃত কারণ সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয় থেকে পরামর্শ দেওয়া হয়েছে।  

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, প্রায় লক্ষ করা যাচ্ছে বিভিন্ন গণমাধ্যমে মেশিন/ইক্যুইপমেন্ট/চুল্লি দুর্ঘটনাকে বয়লার দুর্ঘটনা হিসেবে সংবাদ পরিবেশন করা হচ্ছে। কিন্তু প্রকৃতপক্ষে এসব দুর্ঘটনার কারণ বয়লার বিস্ফোরণ নয়।  

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, টঙ্গীর টাম্পাকো ফয়লস্ লিমিটেডে গ্যাস পাইপ বিস্ফোরণ, সাভারের বার্জার পেইন্ট লিমিটেডে পানির ট্যাঙ্ক বিস্ফোরণ, গাজীপুরের কালিগঞ্জের একটি তেল পরিশোধন কোম্পানির তেলের ট্যাঙ্ক বিস্ফোরণ, টঙ্গীর ন্যাশনাল ফ্যান লিমিটেডের চুল্লি বিস্ফোরণ, ফতুল্লার এশিয়ান টেক্সটাইল মিলস্ লিমিটেডের ডাইং মেশিনে দুর্ঘটনা, নারায়ণগঞ্জের রহিম স্টিল মিলের চুল্লি বিস্ফোরণ, টঙ্গীর কেমিক্যালস্ লিমিটেডের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, চট্টগ্রামের কালুরঘাটের এশিয়া প্যাসিফিক পেপার মিলস্ লিমিটেডের চুল্লি বিস্ফোরণ, আশুলিয়ার জামগড়ায় ওয়ান থ্রেড (বিডি) লিমিটেডের ডাইং মেশিনে দুর্ঘটনা এবং রংপুর বিটুমিন রোড কন্সট্রাকশন ফার্নেস এর চুল্লি থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলেও এগুলোকে বয়লার দুর্ঘটনা হিসেবে গণমাধ্যমে সংবাদ পরিবেশন করা হয়েছে। প্রকৃতপক্ষে এসব দুর্ঘটনার কোনোটাই বয়লার দুর্ঘটনার সঙ্গে সম্পর্কিত নয়।  

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৯
জিসিজি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।