ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীর বইমেলায় ছোটদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
রাজশাহীর বইমেলায় ছোটদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ছোটদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ছবি: বাংলানিউজ

রাজশাহী: বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব উপলক্ষে রাজশাহীতে আয়োজিত বইমেলায় ছোটদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৮ মার্চ) সকালে নগর ভবনের গ্রিনপ্লাজায় অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশ নেয়। সন্ধ্যায় একইস্থানে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

দশ দিনব্যাপী এ উৎসবের দ্বিতীয়দিন সোমবার সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংষ্কৃতিক উৎসব উদযাপন পরিষদ উপ-কমিটির আহ্বায়ক মাহমুদ হোসেন বাংলানিউজকে জানান, চিত্রাঙ্কন প্রতিযোগিতায় মহানগরের বিভিন্ন স্কুলের ৮০ জন প্রতিযোগী অংশ নেয়। আগামী ২৬ মার্চ উৎসবের সমাপনী দিনে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।  

জানতে চাইলে মাহমুদ হোসেন আরও বলেন, আজ ক, খ, গ ও ঘ শ্রেণিভূক্ত করা স্কুল শিক্ষার্থীরা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয়। এরমধ্যে শিশু ও প্রথম শ্রেণি ছিল ‘ক’ বিভাগে। তাদের জন্য ছিল ‘শাপলা’ আঁকা প্রতিযোগিতা।

দ্বিতীয় শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত ছিল ‘খ’ বিভাগে। তাদের বিষয় ছিল ‘মুক্তিযুদ্ধ’। পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ছিল ‘গ’ বিভাগে। তাদের বিষয় ছিল বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ। আর অষ্টম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত ছিল ‘ঘ’ বিভাগে। তাদের বিষয় ছিল ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি’।

এদিন সন্ধ্যায় সঙ্গীতানুষ্ঠান, আবৃত্তি ও নৃত্য পরিবেশিত হবে বলে জানান মাহমুদ হোসেন।

বইমেলায় বাংলা একাডেমি, বেহুলা বাংলা, অনন্যা, ইত্যাদি, বিদ্যাসাগর, নন্দিতা ও বলাকা প্রকাশনীসহ মোট ২৫টি স্টল রয়েছে। তবে দর্শনার্থীদের অভাবে ১০ দিনব্যাপী বইমেলা এখনও জমে ওঠেনি।

সোমবার বইমেলা প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, সকাল থেকে লোক সমাগম কম। বিকেল সাড়ে ৪টা গড়িয়ে গেলেও দর্শনার্থীরা মেলা প্রাঙ্গনে আসেন নি। তবে বই ব্যবসায়ীদের বিশ্বাস দিন যতো গড়াবে মেলা ততই জমে উঠবে। এতে আশানুরূপ কেনা-বেচা হবে।  

রাজশাহীর বিদ্যাসাগর স্টলের রিপন আলী বলেন, সব মেলার শুরুর দিকে লোক সমাগম একটু কমই হয়। তবে সময় যতো গড়াবে ভিড়ও ততই বাড়বে।

সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পৃষ্ঠপোষকতায় প্রথমবারের মত এমন উৎসবের আয়োজন করা হয়েছে। জাতির জনকের জন্মবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংষ্কৃতিক উৎসব উদযাপন পরিষদ এবার জাঁকজমক এ আয়োজন করেছে।

গতকাল রোববার (১৭ মার্চ) বেলা সাড়ে ১২টায় নগরভবনের গ্রিনপ্লাজায় আয়োজিত ১০ দিনব্যাপী বর্ণাঢ্য সাংস্কৃতিক উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব কবি শেখ হাফিজুর রহমান। উৎসবের উদ্বোধনের সঙ্গে সঙ্গেই বইমেলার আনুষ্ঠানিকতা শুরু হয়।

উৎসবের শেষদিন আগামী ২৬ মার্চ সকাল ১০টায় মহান স্বাধীনতা দিবসে গণহত্যা এবং ২৫ মার্চ বিষয়ক প্রদর্শনী এবং বিকেল ৫টায় স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৯
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।