ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে তিন দিনব্যাপী বিজ্ঞান মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৯
রাজশাহীতে তিন দিনব্যাপী বিজ্ঞান মেলা .

রাজশাহী: রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজ অডিটোরিয়ামে তিন দিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু হয়েছে। ‘বিজ্ঞান ও প্রযুক্তি, অগ্রগতির মূল শক্তি’ এ প্রতিপাদ্যে ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়। 

সোমবার (১৮ মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে এ মেলার উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার মো. নূর-উর-রহমান। মেলা চলবে ২০ মার্চ পর্যন্ত।

 

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহায়তায় রাজশাহী জেলা প্রশাসন এ মেলার আয়োজন করে।  

রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদেরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন  রাজশাহী কলেজের প্রফেসর মুহা. হবিবুর রহমান, রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রফেসর আকবর হোসেন।
 
অনুষ্ঠানে বক্তারা বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ে তুলতে বিজ্ঞান শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। তাই বিজ্ঞান শিক্ষাকে এগিয়ে নিতে নতুন নতুন চিন্তা চেতনার প্রসার ঘটাতে হবে। কোচিং নির্ভর না হয়ে নিয়মিত  বিজ্ঞান চর্চার অভ্যাস গড়ে তুলতে হবে। তাহলেই ক্ষুদে বিজ্ঞানীরা নিজেকে যোগ্য নাগরিক হিসেব গড়ে তুলতে পারবে।  

বিজ্ঞান সারাবিশ্বের কল্যাণের অগ্রদূত উল্লেখ করে বক্তরা আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তোলার যে স্বপ্ন দেখছেন তা বাস্তবায়ন করতে বেশি বেশি বিজ্ঞান চর্চা করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৯
এসএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।