ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিশুদের মধ্যে সংস্কৃতি চর্চার অভ্যাস গড়ে তুলতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৯
শিশুদের মধ্যে সংস্কৃতি চর্চার অভ্যাস গড়ে তুলতে হবে সভায় বক্তব্য রাখেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকউল্লাহ খান।

নেত্রকোণা: সংস্কৃতিমনষ্ক জাতি হিসেবে গড়ে তুলতে ছোট থেকেই শিশুদের মধ্যে সংস্কৃতি চর্চার অভ্যাস সৃষ্টির পরামর্শ দিয়েছেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের (শেহাবি) উপাচার্য অধ্যাপক ড. রফিকউল্লাহ খান। 

রোববার (১৭ মার্চ) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ পরামর্শ দেন। জেলা প্রশাসনের উদ্যোগে পাবলিক হলে এ শিশু সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করা হয়।

 

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. রফিকউল্লাহ খান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি সংস্কৃতিবান জাতির স্বপ্ন দেখেছিলেন। আজকের শিশুরা আগামীদিনের ভবিষ্যত। তাই এই শিশুদের সংস্কৃতিমনষ্ক জাতি হিসেবে গড়ে তুলে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হবে।  

‘কেননা সংস্কৃতি চর্চার মাধ্যমেই একজনব্যক্তি প্রকৃত মানুষ হতে পারে। পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার শিক্ষাও শিশুদের দিতে হবে। ’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মঈনউল ইসলাম। আর বিশেষ অতিথি ছিলেন- জেলা আওয়ামী লীগের সভাপতি মতিয়র রহমান খান, নেত্রকোণা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, নেত্রকোণা মেডিকেল কলেজের (নেমেক) অধ্যক্ষ ডা. একেএম সাদিকুল আজিম, সিভিল সার্জন তাজুল ইসলাম খান প্রমুখ।  

এর আগে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস উপলক্ষে সকাল পৌনে ৯টায় শহরের মোক্তারপাড়া মাঠ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের নেতৃত্বে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পাবলিক হলে গিয়ে শেষ হয়।
 
জাতির পিতার জন্মদিন উদযাপনে দিনের কর্মসূচি শুরু হয় সকাল পৌনে ৮টায়। শহরের মোক্তারপাড়া মাঠের মুক্তমঞ্চে জাতির জনকের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়।  

শ্রদ্ধা নিবেদন করেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য (এমপি) হাবিবা রহমান খান শেফালী, জেলা প্রশাসক মঈন উল ইসলাম, পুলিশ সুপার জয়দেব চৌধুরী ও পৌর মেয়র নজরুল ইসলাম খান। পরে মুক্তিযোদ্ধা কমান্ড, আওয়ামী লীগ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে পৃথক শ্রদ্ধা নিবেদন করা হয়।  
  
এছাড়া জেলার সবকটি উপজেলায় প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করা করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৯
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad