ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ১০ দিনব্যাপী বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসব শুরু

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৯
রাজশাহীতে ১০ দিনব্যাপী বঙ্গবন্ধু সাংস্কৃতিক উৎসব শুরু উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন, ছবি: বাংলানিউজ

রাজশাহী: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজশাহীতে শুরু হয়েছে ১০ দিনব্যাপী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব-২০১৯।

রোববার (১৭ মার্চ) বেলা ১২টায় নগরভবনের গ্রিনপ্লাজায় বর্ণাঢ্য এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব কবি শেখ হাফিজুর রহমান।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পৃষ্ঠপোষকতায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব উদযাপন পরিষদ এ উৎসবের আয়োজন করেছে।

উৎসব চলব আগামী ২৬ মার্চ পর্যন্ত।

উৎসব উপলক্ষে রোববার সকাল সাড়ে ৯ টায় মহানগরের আলুপট্টিতে বঙ্গবন্ধু চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি মহানগরের সাহেব বাজার জিরোপয়েন্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রশিক্ষণ গ্রিনপ্লাজার অনুষ্ঠান প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।  

এরপরে বেলা সাড়ে ১১টায় জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় বেলুন-ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।

সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর প্রফেসর ড. আতিউর রহমান। স্বাগত বক্তব্য রাখেন উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক ভাষাসৈনিক আবুল হোসেন।  

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রাজশাহী সদর আসনে সংসদ ফজলে হোসেন বাদশা, উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, যুদ্ধাপরাধী ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলি ভাষাসৈনিক গোলাম আরিফ টিপু, বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আব্দুল খালেক, মহানগর পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার ও মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শাহীনা আক্তার রেণী প্রমুখ।

উৎসবের প্রথমদিন বিকেল ৫টায় গ্রিনপ্লাজায় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান, বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হবে। একই সঙ্গে নগর ভবনের গ্রিনপ্লাজায় বই মেলা চলবে। মেলায় ২৫টি স্টল অংশ নিচ্ছে। মেলা রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

উৎসবের শেষদিন আগামী ২৬ মার্চ সকাল ১০টায় মহান স্বাধীনতা দিবসে গণহত্যা এবং ২৫ মার্চ বিষয়ক প্রদর্শনী এবং বিকেল ৫ টায় স্বাধীনতা দিবসের আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।  

এই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান এবং একক নৃত্য পরিবেশিত হবে। সন্ধ্যার পর জমকালো আতশবাজির মধ্যে দিয়ে ১০ দিনব্যাপী অনুষ্ঠানের পর্দা নামবে।  

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৯
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।