ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্বের কোনো দেশই সন্ত্রাসবাদের হুমকি থেকে মুক্ত নয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৯
বিশ্বের কোনো দেশই সন্ত্রাসবাদের হুমকি থেকে মুক্ত নয় কথা বলছেন র‌্যাবের মহাপরিচালক-ছবি-জি এম মুজিবুর

ঢাকা: বিশ্বের কোনো দেশই সন্ত্রাসবাদের হুমকি থেকে মুক্ত নয় বলে মন্তব্য করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ানের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ। তিনি বলেন, নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলা তাই প্রমাণ করে।

শনিবার (১৬ মার্চ) রাজধানীর তেজগাঁওস্থ বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজনে সহিংস উগ্রবাদ প্রতিরোধে তথ্য প্রযুক্তির নিয়ন্ত্রিত ব্যবহার নিয়ে বিতর্ক প্রতিযোগিতা শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

বেনজীর আহমেদ বলেন, সন্ত্রাসবাদ-উগ্রবাদ একটি বৈশ্বিক সমস্যা, এটি বৈশ্বিক অভিশাপ।

বিশ্বের কোনো দেশই সন্ত্রাসবাদের ঝুঁকি থেকে মুক্ত নয়। আমাদের সবাই মিলেই এ বিষয়টি মোকাবিলা করতে হবে।

র‌্যাব মহাপরিচালক বলেন, বাংলাদেশের সরকার, জনগণ, সাংবাদিকরা সবাই সন্ত্রাসবাদ-উগ্রবাদের বিরুদ্ধে। তাই এসব আমরা দমন করতে পেরেছি। এটাই আমাদের মূলশক্তি। আমরা এখন এমন একটা পর্যায়ে এসেছি যে সন্ত্রাসবাদবিরোধী বিষয় নিয়ে অনেকের সঙ্গে শেয়ার করতে পারি।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সন্ত্রাসবাদ নিয়ে পরিতৃপ্ত নয় জানিয়ে বেনজীর আহমেদ বলেন, আমরা সব সময় চাই দেশের মানুষ যেন জঙ্গিবাদ-উগ্রবাদ থেকে নিরাপদে থাকে। সেজন্য আমরা সব সময় কাজ করে যাচ্ছি। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের ঘটনার পর আমরা সতর্ক অবস্থায় আছি। আমরা শুক্রবারই (১৫ মার্চ) রাজধানীর ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে র‌্যাবের টহলদারি বৃদ্ধি করেছিলাম। ওই ঘটনা থেকে আমরা বার্তা গ্রহণ করে সর্বোচ্চ সতর্ক আছি।

যা দেখবেন তার সব বিশ্বাস করবেন না উল্লেখ করে বিতর্ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সোশ্যাল মিডিয়ায় বা তথ্যপ্রযুক্তির মাধ্যমে আপনারা যা যা দেখবেন তার সব বিশ্বাস করবেন না। দেখেশুনে বুঝে বা বিচার বিশ্লেষণ করে সব বিশ্বাস করবেন। অর্থাৎ গুজবে কান দেবেন না। এই গুজব বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে আমরা টিভিসিও তৈরি করেছি। নির্বাচনসহ বিভিন্ন আন্দোলনের সময় এসব গুজব আমরা লক্ষ করেছি। আমাদের তথ্য-প্রযুক্তির এমন অপব্যবহার রোধ করতে হবে। ইসলামের বিরুদ্ধে কথা বলে যে ইসলামকে কোণঠাসা করে রাখা হয়েছে তার বিপরীতের যুক্তিও ইন্টারনেটে আছে। সেগুলোর প্রচার বাড়াতে হবে।  

মাদ্রাসার বিষয়ে তিনি বলেন, মাদ্রাসাও একটি জ্ঞান আহরণের স্থান। এটা সম্পর্কে আমাদের যে ভুল ধারণা সৃষ্টি হয়ে রয়েছে তাও দূর করতে হবে। তাদেরও দায়িত্ব রয়েছে। সেটা হলো- কোরআন শরীফ হচ্ছে একটি বিশুদ্ধ জীবনবিধান। সেখানেও বলা আছে তোমরা তোমাদের যুগোপযোগী জীবনবিধান এই কোরআনের আলোকে বের করে নাও। এ দায়িত্ব ইসলামিক চিন্তাবিদদের যারা এই মাদ্রাসা থেকে শিক্ষা গ্রহণ করেন। তাদের দায়িত্ব নিয়ে বোঝাতে হবে ইসলাম কতটা উদার। এই ইসলামে জঙ্গিবাদের জায়গা নেই তাও পরিষ্কার করে তুলে ধরতে হবে।  

এসময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) অনুরোধ করে তিনি বলেন, অন্যান্য দেশের ক্রিকেট দল বাংলাদেশে খেলতে আসলে নিরাপত্তাজনিত বিষয়ে আমাদের অনেক চাহিদা দেয়। তারা বলে সেসব চাহিদা পূরণ না করলে তারা খেলতে আসবে না। কিন্তু আমাদের ক্ষেত্রে এমনটা হয় না। তাই বিসিবিকে অনুরোধ জানাবো অন্যান্য দেশে আমাদের ক্রিকেট দল খেলতে যাওয়ার আগে নিরাপত্তার বিষয়টা নিশ্চিত না করলে আমাদের যাওয়া উচিৎ নয়। এক্ষেত্রে আরও কঠোর অবস্থানে আসতে হবে আমাদের।  

তথ্য পাওয়ার অধিকার উন্মুক্ত থাকা উচিৎ উল্লেখ করে তিনি বলেন, এই বিতর্কে একটি বিষয় উঠে এসেছে যে, তথ্য-প্রযুক্তির ক্ষেত্রে সেন্সর ব্যবহারের জন্য। কিন্তু এটা করা উচিৎ হবে না। কারণ এটা মানুষের একটি অধিকার। অধিকার হনন করা যাবে না। তাই আমাদের ধারণাগুলোকে সঠিক রাস্তায় প্রবাহিত করাই হবে মূল লক্ষ্য।  

এদেশে জঙ্গিবাদ শেকড় গাড়তে পারেনি মন্তব্য করে র‌্যাবের মহাপরিচালক বলেন, এদেশের বিরুদ্ধে অনেক আন্তর্জাতিক ষড়যন্ত্রের পরও জঙ্গিবাদ শেকড় গাড়তে পারেনি। এক্ষেত্রে সরকার সফল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা দেশকে জঙ্গিমুক্ত করতে সফল হয়েছি।  

এর আগে বিএফডিসির অডিটোরিয়ামে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ‘তথ্য-প্রযুক্তির অবাধ ব্যবহার উগ্রবাদ বৃদ্ধির প্রধান কারণ’ বিষয়ে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিতর্কে লালমাটিয়া মহিলা কলেজ পক্ষে ও দারুন্নাজাত সিদ্দীকিয়া কামিল মাদ্রাসা বিপক্ষে স্ব স্ব যুক্তি উপস্থাপন করে। বিতর্কে লালমাটিয়া মহিলা কলেজ বিচারকদের বিচার অনুসারে বিজয়ী হয়। এতে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির সভাপতি হাসান আহমেদ চৌধুরী কিরণ।  

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৯
এমএএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ