ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু মাগুরার হান্নান মোল্যা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৯
ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু মাগুরার হান্নান মোল্যা মৃত ইঁদুর হাতে হান্নান মোল্যা। ছবি: বাংলানিউজ

মাগুরা:  প্রতি বছর দেশের কোটি টাকার ফসল ও খাদ্যশস্য ধ্বংস করে ইঁদুর। ক্ষতিকারক সেই ইঁদুর নিধন করে মাগুরার কৃষকদের পরম বন্ধু হয়ে উঠেছেন আব্দুল হান্নান মোল্যা। 

কৃষি বিভাগ বলছে, আব্দুল হান্নান নিজের উদ্ভাবিত যন্ত্রপাতি ও ওষুধের মাধ্যমে ফ্রি ইঁদুর নিধন করে ব্যাপক সাড়া ফেলেছেন। ইঁদুর নিধনের জন্য তিনি স্থানীয় ও জাতীয় পর্যায়ে বহু পুরস্কার পেয়েছেন।

 

এ ব্যাপারে হান্নান মোল্যা বলছেন, তিনি শুধু মাগুরায় নয় দেশের বিভিন্ন জেলায় ইঁদুর নিধন ও ইঁদুর নিধনে কৃষকদের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন। এখন তিনি আশা করছেন তার কাজের স্বীকৃতি স্বরূপ প্রধানমন্ত্রী কাছ থেকে পুরস্কার লাভ।  

মাগুরা সদর উপজেলার বড়খড়ি গ্রামের কৃষক আব্দুল হান্নান মোল্যা ২০০৭ সালে কৃষি বিভাগের এক ট্রেনিং-এ জানতে পারেন ইঁদুর বছরে  কোটি-কোটি টাকার খাদ্যশস্য নষ্ট করে। বিশেষ করে ইঁদুর যা খায় তার চেয়ে ১০ গুণ বেশি খাদ্যদ্রব্য নষ্ট করে। এর পর থেকে তিনি নিজ উদ্যোগে ইঁদুর নিধনে বিভিন্ন যন্ত্রপাতি উদ্ভাবন ও ওষুধ তৈরির কাজ শুরু করেন। প্রথমে যা তিনি নিজ উপজেলা ও পরে গোটা জেলার কৃষকদের মধ্যে সরবরাহ করতে থাকেন। পরবর্তীতে বিভিন্ন জেলায় ইঁদুর নিধনের এ কার্যক্রম হাতে নেন। শুধু যন্ত্রপাতি ও ওষুধ সরবরাহ নয়। কৃষি বিভাগের পরামর্শে তিনি ইঁদুর নিধনে কৃষকদের প্রশিক্ষণ দিয়ে আসছেন। যার জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে হান্নানকে স্থানীয় ও জাতীয় পর্যায়ে একাধিক বার  পুরস্কৃত করা হয়েছে। বিশেষ করে ২০১০ সালে একাই ৪৭ হাজার ইঁদুর নিধন করে জাতীয় পর্যায়ে ইঁদুর নিধনে প্রথম স্থান অর্জন করেন।

কাশিথাপুর এলাকার সুমন শেখ বাংলানিউজকে বলেন, হান্নানের দেয়া ওষুধ ও যন্ত্রপাতির মাধ্যমে তারা ক্ষেতের ইঁদুর নিধন করে ব্যাপক উপকৃত হচ্ছেন।

মাগুরা একতা কৃষক সমিতির নেতা সুমন সেন বাংলানিউজকে বলেন, তাদের সমিতির ৫০ জন সদস্য হান্নানের কাছ থেকে ইঁদুর নিধনের প্রশিক্ষণ নিয়েছেন।

স্থানীয় স্কুল শিক্ষক বিপ্লব সরকার বলেন, হান্নান বিভিন্ন গ্রামে ঘুরে কৃষকদের ইঁদুর মারা যন্ত্রপাতি সরবরাহ ও পরামর্শ দিয়ে আসছেন।

সহকারী প্রধান শিক্ষক মো. রমজান আলী (অব.) বাংলানিউজকে বলেন, ইঁদুর বছরে হাজার-হাজার কোটি টাকার ফসল নষ্ট করে। এ ছাড়া বিভিন্ন রোগ বালাই ছড়িয়ে থাকে যে কারণে হান্নান প্রায় এক যুগ ধরে কৃষকদের ইঁদুর মারার যন্ত্র ও ওষুধ এবং ট্রেনিং দিয়ে আসছেন। এর জন্য জাতীয় পর্যায়ে প্রথম পুরস্কারসহ ইঁদুর নিধনে বিভিন্ন পুরস্কার তিনি পেয়েছেন। এখন তিনি প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কার লাভ করতে চান।

মাগুরা সদর উপজেলা কৃষি কর্মকতা রুহুল আমিন বাংলানিউজকে বলেন, কৃষি বিভাগের পরামর্শে হান্নান ইঁদুর নিধনে ব্যাপক ভূমিকা রেখে চলেছেন। হান্নান মোল্যা কৃষকদের ইঁদুর নিধনে প্রশিক্ষণসহ বিভিন্ন যন্ত্রপাতি ফ্রি বিতরণসহ পরামর্শ দিয়ে আসছেন। তার এই কাজের জন্য ইতোমধ্যে তিনি জাতীয় ও স্থানীয়ভাবে পুরস্কৃত হয়েছেন। আমি তার এই কাজকে সাধুবাদ জানাই।

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।