ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
bangla news

শনিবার আইডিইবিতে উদযাপন হবে আইটেক দিবস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১৪ ৬:৩৭:০৭ পিএম
ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা (আইটেক)

ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা (আইটেক)

ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা (আইটেক) দিবস উদযাপনে আগামী শনিবার (১৬ মার্চ) ঢাকার কাকরাইল রোডের আইডিইবি ভবনে এক অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশে ভারতের হাইকমিশন।

সেদিন বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত আইডিইবি ভবনের মূল মিলনায়তনে এই অনুষ্ঠান হবে। বৃহস্পতিবার (১৪ মার্চ) ঢাকায় ভারতীয় হাইকমিশন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এমপি। বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশও অতিথি থাকবেন অনুষ্ঠানে।

১৯৬৪ সালে ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা এবং দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা কৌশল কাঠামোর আওতায় ভারতের উন্নয়ন সহযোগিতা কর্মসূচির অংশ হিসেবে আইটেক কর্মসূচি প্রচলিত হয়। যার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে ভারতের উন্নয়ন অভিজ্ঞতা এবং যথাযথ প্রযুক্তিগত সুবিধা দেওয়া হয়। প্রতিবছর হিসাব, নিরীক্ষা, ব্যবস্থাপনা, এসএমই, গ্রামীণ উন্নয়ন, সংসদীয় বিষয়াবলীর মত বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণ কোর্সের জন্য ১৬১টি সহযোগী দেশে ১০ হাজারের বেশি প্রশিক্ষণ পর্বের আয়োজন করা হয়। 

২০০৭ সাল থেকে আইটেক কর্মসূচির অধীনে ৩ হাজার ৮০০ জনের বেশি বাংলাদেশি তরুণ পেশাজীবী ভারতে এ ধরনের বিশেষায়িত স্বল্প ও মধ্যম পর্যায়ের কোর্স সম্পন্ন করেছে।

বিশিষ্ট অতিথিবর্গের পাশাপাশি সমাজের বিভিন্ন পর্যায়ের প্রায় ৩০০ জন সাবেক আইটেক শিক্ষার্থী ওই অনুষ্ঠানে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। 

অনুষ্ঠানে থাকবে একটি সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজনও।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৯
এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-03-14 18:37:07