ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
bangla news

সদস্য না হলেও আইসিসিতে মিয়ানমারের বিচার সম্ভব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১১ ৯:২০:১০ পিএম
সংবাদ সম্মেলনে বাংলাদেশে সফররত আইসিসির প্রতিনিধি দলের সদস্যরা-ছবি-বাংলানিউজ

সংবাদ সম্মেলনে বাংলাদেশে সফররত আইসিসির প্রতিনিধি দলের সদস্যরা-ছবি-বাংলানিউজ

ঢাকা: মিয়ানমার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সদস্য না হলেও রোহিঙ্গা নৃশংসতার জন্য বিচার প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে না। রাখাইনে সংগঠিত ঘটনায় দায়ী ব্যক্তিদের বিচার করাও সম্ভব। 

সোমবার (১১ মার্চ) ঢাকায় এক সংবাদ সম্মেলনে বাংলাদেশে সফররত আইসিসির প্রতিনিধি দলের সদস্যরা এসব কথা বলেন।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এই সংবাদ সম্মেলনে আইসিসি প্রতিনিধি দলনেতা ফাকিসো মোচোচোকো সাংবাদিকদের বলেন, মিয়ানমার আইসিসির সদস্য নয়। তবে সেটা না হলেও আইসিসির বিচার প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে না। রোহিঙ্গাদের ওপর নৃশংসতায় দায়ীদের বিচার করা সম্ভব হবে।

রোহিঙ্গাদের বিচারে আইসিসি কতটুকু আশাবাদী- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এই ধরনের ঘটনার বিচার আমরা আগেও করেছি। এটা আমাদের জন্য নতুন কিছু নয়। ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের আমরা বিচারের মুখোমুখি করতে চাই।

ফাকিসো মোচোচোকো বলেন, রোহিঙ্গা নৃশংসতায় বিচারের লক্ষ্যে আমরা দুইটি ভাগে কাজ করছি। একটি হলো আইনগত কার্যক্রম, অন্যটি তদন্তের পরিবেশগত কার্যক্রম। আমরা উভয় কার্যক্রমই সম্পন্ন করতে চাই।

উল্লেখ্য, আইসিসির প্রতিনিধি দল গত ৫ মার্চ বাংলাদেশে আসেন। তারা ককক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এছাড়া সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। মঙ্গলবার (১২ মার্চ) প্রতিনিধি দলের সদস্যরা ঢাকা ত্যাগ করবেন।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, ১১ মার্চ, ২০১৯
টিআর/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন :   সড়ক দুর্ঘটনা পাবনা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-03-11 21:20:10