ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৫৯১ দিন পর নগরপিতা পেল ঢাকা উত্তর সিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, মার্চ ১০, ২০১৯
৫৯১ দিন পর নগরপিতা পেল ঢাকা উত্তর সিটি প্রথম অফিস করলেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম/ছবি: বাংলানিউজ

ঢাকা: ৫৯১ দিন পর নতুন নগরপিতা পেল ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ২০১৭ সালের ২৭ জুলাই সাবেক ও প্রয়াত মেয়র আনিসুল হক ব্যক্তিগত সফরে যুক্তরাজ্যে যান। সেখানেই পরবর্তীতে অসুস্থ হয়ে একই বছরের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর পর পদ শূন্য ঘোষণা করে তফসিল দিলেও আইনি জটিলতার কারণে এতোদিন খালি ছিল নগরপিতার আসন। 

রোববার (১০ মার্চ) সকাল ৯টায় গুলশান-২ এর ৪৬ নম্বর সড়কে অবস্থিত ডিএনসিসির মেয়র কার্যালয়ে আসেন নতুন মেয়র আতিকুল ইসলাম। এর মাধ্যমে দীর্ঘদিনের পূর্ণ পদমর্যাদার নির্বাচিত মেয়রের শূন্য পদ পূরণ হয়।

আগের মেয়র আনিসুল হকের মৃত্যুর পর প্যানেল মেয়রদের দিয়ে ‘ভারপ্রাপ্ত’ ভিত্তিতে চলছিল সব রুটিন কার্যাবলী।  

এদিন সকালে নগর ভবনে এসে পৌঁছালে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান ডিএনসিসির সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। সবার সঙ্গে কুশলাদি বিনিময়ের পর বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন নতুন মেয়র। বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরদের সঙ্গেও বৈঠক করেন তিনি।  

ডিএনসিসির বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সূত্রে জানা যায়, প্রথম দিনের কাজের অংশ হিসেবে এদিন কোনো ফাইলে স্বাক্ষর করেননি তিনি। তবে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে সামনের দিনগুলোর কর্ম পরিকল্পনা ঠিক করতে বৈঠকগুলোতে বেশি আলোচনা হয়।  

প্রথম দিনে নিজের নানাবিধ কাজের সম্পর্কে গণমাধ্যমকে জানাতে এদিন বিকেলে এক সংবাদ সম্মেলনে অংশ নেন আতিকুল ইসলাম। এসময় তিনি বলেন, আমি নগরপিতা নয়, বরং নগর সেবক হতে চাই।  

সংবাদ সম্মেলন শেষে নিজের কর্মপরিকল্পনা নিয়ে বাংলানিউজকে আতিকুল ইসলাম বলেন, আমাদের সামনে সময় কম। বর্ষা ইতোমধ্যে চলে এসেছে। তাই বলে আমরা বসে থাকব না। কাজ শুরু করে দেব। কিভাবে কোনো উপায়ে এবং কোনো বিষয়োগুলোকে প্রাধান্য দেবো সেগুলোই আজকে ঠিক করলাম। বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন যারা রয়েছেন- যেমন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের প্রধান, স্বাস্থ্য বিভাগের প্রধান, প্রকৌশল বিভাগের প্রধানসহ বিভিন্ন বিভাগের প্রধানরা এসময় উপস্থিত ছিলেন।

‘আমাদের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা ও বৈঠকে উপস্থিত ছিলেন। অচিরেই আমরা আমাদের কার্যক্রমের মাধ্যমে ঢাকাকে একটি সুন্দর নগরীতে পরিণত করব’।  

গত ২৮ ফেব্রুয়ারি উপ নির্বাচনের মাধ্যমে প্রায় ১৩ মাসের জন্য ডিএনসিসির মেয়র পদে নির্বাচিত হন আতিকুল ইসলাম। গত ৭ মার্চ প্রধানমন্ত্রীর কাছে শপথবাক্য পাঠ করেন তিনি।  

**কামলার মতো কাজ করতে চাই: মেয়র আতিকুল

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, মার্চ ১০, ২০১৯
এসএইচএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad