ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারীরা প্রচণ্ড পরিশ্রম করতে পারেন: ফরিদা ইয়াসমিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, মার্চ ৮, ২০১৯
নারীরা প্রচণ্ড পরিশ্রম করতে পারেন: ফরিদা ইয়াসমিন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন

জাতীয় প্রেসক্লাবের প্রথম নির্বাচিত নারী সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। বাংলার বাণী, মুক্তকণ্ঠসহ বিভিন্ন জাতীয় পত্রিকায় কাজ করেছেন। 

এখন কাজ করছেন দৈনিক ইত্তেফাকে। তিনি এর আগে জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

বাংলাদেশ উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক এবং বাংলাদেশ উইমেন জার্নালিস্ট ফোরামের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।  


বাংলাদেশ জার্নালিস্ট ফোরাম অ্যাগেনিস্ট ট্রাফিকিংয়ের সভাপতির দায়িত্ব পালন করছেন। মিডিয়াতে নারীর ক্ষমতায়নে কাজ তিনি যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টটেটিভ থেকে পেয়েছেন ‘কংগ্রেসনাল স্পেশাল সার্টিফিকেট’। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ফরিদা ইয়াসমিনের একান্ত সাক্ষাৎকার নেন বাংলানিউজের সিনিয়র করেসপডেন্ট তৌহিদুর রহমান।  


জাতীয় প্রেসক্লাবের প্রথম নির্বাচিত নারী সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেছেন,  নারীরা প্রচণ্ড পরিশ্রম করতে পারেন, এটা প্রমাণিত। নারীদের ঘরে-বাইরে সমান ভাবে কাজ করতে হয়। ঘরের প্রতিটি সদস্যের সুযোগ সুবিধা দেখতে হয়। তারপর আবার বাইরে এসে কাজ করতে হয় । তবে এখন নারীদের কাজ দৃশ্যমান।  

শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট সরকারের দুই মেয়াদে নারীদের বিশেষ অগ্রগতি জানতে চাইলে বাংলাদেশ উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক ও বাংলাদেশ উইমেন জার্নালিস্ট ফোরামের উপদেষ্টা ফরিদা ইয়াসমিন বলেন, বর্তমান সরকারের আমলে নারীদের ট্রিমেন্ডাস উন্নয়ন হয়েছে, বিশেষ করে ক্ষমতায়নের ক্ষেত্রে। তবে আমাদের অনেক দূর যেতে হবে। এখনো পথ বাকি আছে।  

ফরিদা ইয়াসমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবার যখন ক্ষমতায় আসলেন তিনি মায়েদের নাম যোগ করলেন, সন্তানদের নামের পাশে। দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর আরও এমন অনেক সিদ্ধান্ত নিলেন।  

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন

এই সিদ্ধান্ত নারীদের উন্নয়নে সহায়ক ও  ক্ষমতায়নের মাইলফলক হিসেবে দেখা যেতে পারে। যেমন যেসব ক্ষেত্রে নারীরা ছিলেন না, সেসব ক্ষেত্রেও নারীদের নিয়োগ দিয়েছেন। বিচারপতি নারী হয়েছেন, মেজর জেনারেল নারী হয়েছেন, বিশ্ববিদ্যালয়ের উপচার্য নারী হয়েছেন। এভাবে বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ পদে নারী আসলে এসব প্রতিষ্ঠানের নীতিমালাগুলোও নারী বান্ধব হতে পারে, এই চিন্তাগুলো করেই প্রধানমন্ত্রী নিয়ে এসেছেন।  

জাতীয় প্রেসক্লাবে দীর্ঘদিন পর একজন নারী সাধারণ সম্পাদক দায়িত্বে এসেছেন। একজন নারীকে এই পদে আসতে এত সময় লাগলো কেন?

এমন প্রশ্নের উত্তরে মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসনাল স্পেশাল সার্টিফিকেট অর্জনকারী ফরিদা ইয়াসমিন বলেন, প্রেসক্লাবে দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদক হয়েছি। প্রথমবার যখন নির্বাচিত হলাম, তখন প্রায় ৬৪ বছর পর নারীদের মধ্যে থেকে কোনো সাধারণ সম্পাদক হয়েছে।  

সাধারণ সম্পাদক প্রেসক্লাবের নীতি নির্ধারণী ও নির্বাহী পদ। তবে প্রশ্ন রয়েছে, এতদিন পরে কেন একজন নারী সাধারণ সম্পাদকের পদে আসলেন। কেন ৬৪ বছর লাগলো। এই প্রশ্নটা আমার মাথায় ঘুরে ফিরে আসে। তবে নারীদের সদস্য সংখ্যা এখানে অল্প একজন নারীকে তো চেষ্টা করতে হবে। নারীদের  একটি টার্গেট করতে হবে। আমি জানি না, আগে কেউ এমন চিন্তা করছেন কি-না। তবে আমি সেই চিন্তা করেছি। নারীদের মধ্যে থেকে প্রথম কাউকে এই পদে আসতে হবে। সেই চিন্তা করেই আমি এগিয়েছি ।  


নারীদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে তাদের কি কি করা প্রয়োজন। এমন প্রশ্নের উত্তরে ফরিদা ইয়াসমিন বলেন, যেকোনো ক্ষেত্রে নারীদের কিছু  করতে হলে, তার ইচ্ছাশক্তি থাকতে ও আগ্রহ থাকতে হবে। কনফিডেন্ট থাকতে হবে। তবে আমি মনে করি, আমার অর্জন সমগ্র নারীদেরই অর্জন। সব নারীই যেন চিন্তা করতে পারেন, আমিও এটা পারি। এটা শুধু এই  ক্ষেত্রে নয়, অন্য ক্ষেত্রেও। আমরা জানি প্রথম পথ তৈরি করা কঠিন। বাধা বিপত্তি পেরোতে হয়। পাথর কেটে কেটে প্রথম পথ তৈরি করতে হয়। আমি নারী হয়ে সেই পথ তৈরি করেছি। এখন এখানে অনেকেই এগিয়ে আসবে।  


নারী সাংবাদিকদের প্রতি আপনার পরামর্শ কি? 

ফরিদা ইয়াসমিন বলেন, সাংবাদিকতা আর আট-দশটা পেশার মতো নয়। অন্য পেশায় নয়টা-পাঁচটা অফিসের কাজ করলাম। আর  মাস শেষে মোটা বেতন নিলাম। এটা তেমন পেশা নয়। এখানে অনেক সময় দিতে হয়। পড়াশোনা করতে হয়। চোখ কান খোলা রাখতে হয়। কি হচ্ছে-কি হতে যাচ্ছে সেটা জানতে হবে। এখানে সব সময় নিজেকে তৈরি করে রাখতে। এই পেশাকে ভালোবাসতে হবে। পেশাকে যারা ভালোবাসেন, তারাই টিকে থাকবে।  

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা,  ৮ মার্চ, ২০১৯
টিআর/এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ