ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশালে তিন দিনব্যাপী বার্ষিক নৌযান মহড়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, মার্চ ৮, ২০১৯
বরিশালে তিন দিনব্যাপী বার্ষিক নৌযান মহড়া বরিশালে বার্ষিক নৌযান মহড়া, ছবি: বাংলানিউজ

বরিশাল: দুর্ঘটনাকবলিত নৌযান দ্রুত উদ্ধারের জন্য বরিশালে তিন দিনব্যাপী বার্ষিক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) মহড়ার শেষদিনে ডুবে যাওয়া নৌযান কিভাবে উদ্ধার করা তা দেখানো হয়। মহড়ায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উদ্ধারকারী নৌযান নির্ভিক, দুর্বার, কচুরি ও তুরাগ অংশ নেয়।

বিআইডব্লিউটিএ, নৌবাহিনী, কোস্টগার্ড, নৌপুলিশ ও ফায়ার সার্ভিসের যৌথ উদ্যোগে মঙ্গলবার (৫ মার্চ) থেকে তিন দিনব্যাপী এ মহড়া শুরু হয়।

মহড়া পর্যবেক্ষণে আসা বিআইডব্লিউটিএ’র সদস্য (পরিকল্পনা ও পরিচালন) অতিরিক্ত সচিব মো. শহীদুল ইসলাম বাংলানিউজকে জানান, দুর্ঘটনাকবলিত নৌযান কিভাবে দ্রুত উদ্ধার করা যায় তার মহড়া অনুষ্ঠিত হয়েছে। মহড়ায় আগত বিআইডব্লিউটিএ, নৌবাহিনী, কোস্টগার্ড, নৌপুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা একে অপরের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। এছাড়া উদ্ধার অভিযানে কোথায় কি ঘাটতি রয়েছে তা চিহ্নিত করা হয় এ মহড়ার মাধ্যমে।

বরিশাল বিআইডব্লিউটিএ’র নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের যুগ্ম পরিচালক এবং উদ্ধারকারী নৌযান নির্ভিকের কমান্ডার মো. রফিকুল ইসলাম জানান, নদী বেষ্টিত দক্ষিণাঞ্চলে বিভিন্ন সময় নৌ দুর্ঘটনা ঘটে থাকে। কোথাও দুর্ঘটনা ঘটলে উদ্ধারকারী সদস্যরা কতটা দ্রুত সেখানে যেতে পারেন এবং দুর্ঘটনাকবলিত নৌযান শনাক্ত করাসহ কত দ্রুত উদ্ধার কার্যক্রম পরিচালনা করতে পারেন-এ মহড়ার মাধ্যমে তা দেখানো হয়।

বাংলা‌দেশ সময়: ২০১২ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৯
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।