ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জামিলুর রেজাকে তুলে দেওয়া হলো 'রাইজিং সান' সম্মাননা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৩ ঘণ্টা, মার্চ ৭, ২০১৯
জামিলুর রেজাকে তুলে দেওয়া হলো 'রাইজিং সান' সম্মাননা ‘অর্ডার অব দ্য রাইজিং সান’ তুলে দেওয়া হচ্ছে জামিলুর রেজা চৌধুরীর হাতে

ঢাকা: জাতীয় অধ্যাপক ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরীর হাতে জাপানের ‘অর্ডার অব দ্য রাইজিং সান’ সম্মাননা তুলে দিলেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোইশি ইজুমি।

বুধবার (৬ মার্চ) ঢাকার জাপানি রাষ্ট্রদূতের বাসভবনে এক অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোইশি ইজুমি, অধ্যাপক ড. শামীম বসুনিয়া প্রমুখ।

 

আবুল মাল আব্দুল মুহিত বলেন, জামিলুর রেজা চৌধুরী শুধু দেশের মধ্যে নয়, বিদেশেও সুপরিচিত। এই পুরস্কার পাওয়ায় আমি তাকে হৃদয় থেকে অভিনন্দন জানাই।  

ড. জামিলুর রেজা চৌধুরী বলেন, জাপানের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব দ্য রাইজিং সান’ এ ভূষিত হয়ে আমি অত্যন্ত আনন্দিত। বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্রকৌশলী আইফেলও এটি পেয়েছিলেন। তাই আমি সম্মানিত বোধ করছি।

হিরোইশি ইজুমি বলেন, অধ্যাপক ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. জামিলুর রেজা চৌধুরী জাপানের ‘অর্ডার অব দ্য রাইজিং সান’ এ ভূষিত হওয়ায় আমরা আনন্দিত। ড. জামিলুর রেজা জাপানি সহায়তায় উন্নয়ন প্রকল্প যেমন যমুনা বহুমুখী সেতু প্রকল্প, চট্টগ্রাম বিমানবন্দর উন্নয়ন প্রকল্প, ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রান্সপোর্ট উন্নয়ন প্রকল্পে প্রকৌশলী হিসেবে ভূমিকা রেখেছেন। এছাড়া জাপান-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে তার বিশেষ অবদান রয়েছে।  

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৯ 
টিআর/এএ     

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।