ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুর জাতিসংঘে দেওয়া বাংলায় ভাষণের সনদ জাদুঘরে

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৯ ঘণ্টা, মার্চ ৭, ২০১৯
বঙ্গবন্ধুর জাতিসংঘে দেওয়া বাংলায় ভাষণের সনদ জাদুঘরে জাতিসংঘে বঙ্গবন্ধুর দেওয়া বাংলায় ভাষণের তারিখ ঘোষণার সনদ বা ঘোষণাপত্র বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংগ্রহ ও প্রদর্শনের জন্য হস্তান্তর করা হচ্ছে

ঢাকা: ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া বাংলায় ভাষণের তারিখকে নিউ ইয়র্ক স্টেট সিনেট ‘বাংলাদেশ ইমাজিনেশন ডে’ ঘোষণা করেছে আগেই।

বুধবার (৬ মার্চ) বিকেলে সেই ঘোষণার সনদ বা ঘোষণাপত্র বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংগ্রহ ও প্রদর্শনের জন্য হস্তান্তর করা হলো।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্সে অনুষ্ঠিত এ ঘোষণাপত্র হস্তান্তর অনুষ্ঠানে ঘোষণাপত্রটি তুলে দেন নিউইয়র্ক মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের পক্ষে ঘোষণাপত্রটি গ্রহণ করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. রিয়াজ আহম্মদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের সচিব মো. আবদুল মজিদ।

অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ অর্জন যা অর্থমূল্য দিয়ে নিরূপণ করা যাবে না। বিষয়টি প্রদর্শনী ও প্রচারণার মাধ্যমে সাধারণ জনগণকে অবহিত করা হবে।

ঘোষণাপত্রটি বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান লবিতে দর্শকদের জন্য প্রদর্শন করা হবে বলে জানিয়েছে জাদুঘর কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৯
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।