ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিসিপিএস’র নতুন কমিটি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৭ ঘণ্টা, মার্চ ৭, ২০১৯
বিসিপিএস’র নতুন কমিটি বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস

ঢাকা: চিকিৎসকদের উচ্চশিক্ষা গ্রহণের অন্যতম প্রতিষ্ঠান বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (০৫ মার্চ) অনুষ্ঠিত এ নির্বাচনে সভাপতি হয়েছেন অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ। পরে বুধবার (০৬ মার্চ) বিসিপিএস’র অনারারি সচিব অধ্যাপক মো. আব্দুল জলীল চৌধুরী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দুই বছর মেয়াদী ছয় সদস্য বিশিষ্ট এই কমিটিতে নির্বাচিত অন্যান্যদের মধ্যে রয়েছেন- সিনিয়র সহ সভাপতি অধ্যাপক ডা. টিআইএম আব্দুল্লাহ-আল্-ফারুক, সহ সভাপতি অধ্যাপক ডা. মো. আব্দুল আলী মিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান, সদস্য অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ এবং অধ্যাপক ডা. মো. বিল্লাল আলম।

বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস একটি স্নাতকোত্তর চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে ১৯৭২ সালে রাষ্ট্রপতির ৬৩নং আদেশ বলে এ কলেজ প্রতিষ্ঠিত হয়। ২০১৮ সালের ১০ জানুয়ারি ‘বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস আইন ২০১৮’ নামে বাংলায় রূপান্তরিত বিলটি জাতীয় সংসদে অনুমোদিত হয় এবং এ বছরেরই ২৮ জানুয়ারি বাংলাদেশ সরকার এই আইনের গেজেট প্রকাশ করে।

দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল, জেলা সদর হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে শিক্ষা দানে ও দেশের জনগণকে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দিতে যারা অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক এবং কনসালটেন্ট হিসাবে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন, তাদের মধ্যে প্রায় ৮৫ শতাংশ বিশেষজ্ঞ চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে এমসিপিএস এবং এফসিপিএস পরীক্ষায় উত্তীর্ণ এই কলেজের ফেলো ও মেম্বার। বর্তমানে এই কলেজ থেকে এফসিপিএস পরীক্ষায় উত্তীর্ণ বিশেষজ্ঞের সংখ্যা ছয় হাজার ২০১ জন এবং এমসিপিএস পরীক্ষায় উত্তীর্ণ বিশেষজ্ঞের সংখ্যা দুই হাজার ৮৪০ জন।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৯
এমএএম/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad