ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চকবাজার ট্রাজেডি: শনাক্ত ১১ মরদেহের মধ্যে নারী ২

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ৬, ২০১৯
চকবাজার ট্রাজেডি: শনাক্ত ১১ মরদেহের মধ্যে নারী ২ সংবাদ সম্মেলনে সিআইডির অতিরিক্ত ডিআইজি রেজাউল হায়দার

ঢাকা: পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহত অজ্ঞাত পরিচয়দের মধ্যে ডিএনএ টেস্টে ১১ জনের পরিচয় নিশ্চিত হয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। শনাক্ত ১১ জনের মরদেহের মধ্যে ৯ জন পুরুষ ও দু’জন নারী রয়েছেন।

দুই নারীর নাম- নাসরিন জাহান ও ফাতেমা জহুরা। তবে ৯ জন পুরুষের বিস্তারিত নাম-পরিচয় প্রাথমিকভাবে জানা যায়নি।

ডিএনএ টেস্টের ফলাফল অনুযায়ী সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তা যাচাই-বাছাই শেষে বিস্তারিত জানাবেন।

এদিকে, ডিএনএ টেস্টের প্রতিবেদন ইতোমধ্যে সংশ্লিষ্ট থানায় তদন্ত কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। আদালতের অনুমতি সাপেক্ষে মরদেহগুলো হস্তান্তরের প্রক্রিয়া শুরু হবে বলেও জানায় সিআইডি।

বুধবার (৬ মার্চ) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির অতিরিক্ত ডিআইজি রেজাউল হায়দার।

তিনি জানান, গত ২০ ফেব্রুয়ারি আগুনের ঘটনায় মোট ৬৭ জনের মরদেহ উদ্ধার করা হয়, যার মধ্যে অশনাক্ত থেকে যায় ১৯টি মরদেহ। পরবর্তীতে আরো একটি বিচ্ছিন্ন হাতের নমুনা থেকে ডিএনএ নমুনা সংগ্রহ করলে অশনাক্ত মরদেহের সংখ্যা দাঁড়ায় ২০টিতে।

২০টি মরদেহের বিপরীতে সবশেষ ৫ মার্চ পর্যন্ত ৪৮ জন দাবিদার নিকটাত্মীয়ের কাছ থেকে মোট ৪৮টি রেফারেন্স ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়। প্রথম ধাপে পরীক্ষা-নিরীক্ষা শেষে ২৩ জন দাবিদারের স্যাম্পলের ১১টি মরদেহের নমুনা মিলে যায়। বাকি চারটি মরদেহের পরিচয় নির্ণয়ের বিষয়টি প্রক্রিয়াধীন।

এছাড়া, দ্বিতীয় ধাপে পাঁচটি অজ্ঞাত পরিচয় মরদেহের হাড় থেকে ডিএনএ সংগ্রহ করে পরীক্ষার কার্যক্রম চলমান রয়েছে। যা শেষ হতে আনুমানিক আরো দুই সপ্তাহের মতো সময় লাগবে বলেও জানান তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিআইডির এই কর্মকর্তা বলেন, এ ঘটনায় চকবাজার থানায় একটি মামলা হয়েছে। আমরা ডিএনএ টেস্টের প্রতিবেদনটি সংশ্লিষ্ট থানার তদন্ত কর্মকর্তার কাছে পাঠিয়েছি। ওই কর্মকর্তা আদালতের অনুমতি সাপেক্ষে মরদেহগুলো হস্তান্তরের প্রক্রিয়া শুরু করবেন। শনাক্ত নয়জন পুরুষের নাম-পরিচয়ও জানাবেন তদন্ত কর্মকর্তা যাচাই-বাছাই শেষে।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৯
পিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ