ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শাহজালালের ৫ নিরাপত্তাকর্মী সাময়িক বরখাস্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫১ ঘণ্টা, মার্চ ৫, ২০১৯
শাহজালালের ৫ নিরাপত্তাকর্মী সাময়িক বরখাস্ত

ঢাকা: বাংলাদেশ বিমানের উড়োজাহাজ ‘ছিনতাই’ চেষ্টাকারী পলাশ আহমেদকে সহযোগিতার অভিযোগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পাঁচ নিরাপত্তাকর্মীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

এছাড়াও চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ওই ঘটনায় ২৩ কর্মকর্তা-কর্মচারীর তালিকা তৈরি করা হয়েছে।  

সোমবার (৪ মার্চ) তদন্ত সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

তবে পলাশ কেন বিমান ছিনতাই করতে গিয়েছিল, অনুসন্ধানে সেই কূল-কিনারা এখনও করতে পারেনি তদন্ত কমিটি। বিষয়টি এখনো রহস্য ঘেরা রয়ে গেছে বলে জানা গেছে।  

গত শনিবার এয়ারপোর্ট সিকিউরিটি ফোর্সের ওই কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। তাদের মধ্যে বিমানবাহিনীর এক সার্জেন্টকে প্রত্যাহার করে মাতৃ ইউনিটে পাঠানো হয়েছে। আর বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) দুই কর্মকর্তা ও তিন আনসার সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। যাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে, তারা হলেন- স্ক্যানিং অপারেটর ও নিরাপত্তা সুপারভাইজর লেহাজ উদ্দিন ভূঁইয়া, ইউনুছ হাওলাদার, স্ক্যানিং গেট অপারেটর আলীম হোসেন, বডি সার্চার মাহফুজুর রহমান ও সাদ্দাম হোসেন।

তাছাড়া ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা ফুটেজের মাধ্যমে শাহজালালের অভ্যন্তরীণ টার্মিনালে দায়িত্বরত ২৩ কর্মকর্তা-কর্মচারীর গতিবিধি কী ছিল, তাও পর্যবেক্ষণ করা হচ্ছে।

বিষয়টি বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দিয়ে অবহিত করেছেন।  

এদিকে, চট্টগ্রামে মামলা হওয়ার তদন্ত শুরু করেছে কাউন্টার টেররিজম ইউনিট। পাশাপাশি পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) বিষয়টি তদন্ত করছে। এ ঘটনায় উড়োজাহাজের পাইলট ও কেবিন ক্রু এবং যাত্রীদের জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানা গেছে।  

তদন্ত সংশ্লিষ্টরা জানান, মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি সোমবার পাঁচ কর্মদিবসে প্রতিবেদন দাখিল করার কথা থাকলেও তা দেননি। আরও দুই কর্মদিবস বাড়িয়ে আগামী বৃহস্পতিবার (৭ মার্চ) তদন্ত প্রতিবেদন দাখিলের কথা রয়েছে।  

বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান বলেন, বিমান ছিনতাইচেষ্টার ঘটনার যেহেতু তদন্ত চলছে, তদন্ত শেষ হওয়ার আগে কিছু বলা সম্ভব নয়। তবে আমরা মূল রহস্য উদঘাটন করার চেষ্টা করে যাচ্ছি।  

তিনি জানান, ওইদিন শাহজালালে যারা দায়িত্বে ছিলেন, তাদের ছয়জনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৯
টিএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।