bangla news

১১ মার্চ শেষ হবে একাদশ সংসদের প্রথম অধিবেশন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-০৪ ৬:২৬:৪৮ পিএম
সংসদ অধিবেশন

সংসদ অধিবেশন

ঢাকা: একাদশ জাতীয় সংসদের চলতি অধিবেশন (প্রথম অধিবেশন) আগামী ১১ মার্চ পর্যন্ত চলবে। সোমবার (৪ মার্চ) সংসদের কার্য উপদেষ্টা কমিটির প্রথম বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

জাতীয় সংসদ ভবনে কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে কমিটির সদস্য এবং সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেন। এছাড়াও কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ ও নূর-ই-আলম চৌধুরী বৈঠকে উপস্থিত ছিলেন।

জাতীয় সংসদ সচিবালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়,
বৈঠকে সিদ্ধান্ত হয়েছে একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আগামী, ১১ মার্চ (সোমবার) পর্যন্ত চলবে। তবে প্রয়োজনে এ সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন।

বৈঠকে জানানো হয় সংবিধানর ৯৩(২) অনুচ্ছেদ অনুযায়ী অধিবেশনের প্রথম বৈঠকে (৩০ জানুয়ারি) ৫টি অধ্যাদেশ উপস্থাপিত হয়েছে। অধ্যাদেশসমূহ প্রতিস্থাপনকারী বিলগুলো ইতোমধ্যে সংসদে পাস হয়েছে এবং রাষ্ট্রপতি ২৮ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে বিলগুলোতে সম্মতি দিয়েছেন। এ পর্যন্ত প্রাপ্ত মোট ৮টি (প্রতিস্থাপনকারী ৫টি বিলসহ) সরকারি বিলের মধ্যে ৩টি বিল উত্থাপনের অপেক্ষায় রয়েছে। চলতি অধিবেশনে উত্থাপনের জন্য বেসরকারি সদস্যদের কাছ থেকে ১টি বিল পাওয়া গেছে।

প্রধানমন্ত্রীর জন্য ১১৪টি ও মন্ত্রীদের জন্য ২৩২৫টিসহ প্রাপ্ত প্রশ্নের সংখা ২৪৩৯টি (৪ মার্চ, ২০১৯ দুপুর পর্যন্ত)। সিদ্ধান্ত প্রস্তাব  (বিধি ১৩১) ২৫০টি, মনোযোগ আকর্শনের নোটিশ (বিধি ৭১) ৩২১টি ও সংক্ষিপ্ত আলোচনার (বিধি ৬৮) ৩টি নোটিশ পাওয়া গেছে (৪ মার্চ, ২০১৯ দুপুর পর্যন্ত)। ৩ মার্চ, ২০১৯ পর্যন্ত রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর মোট ১১৫ জন সংসদ সদস্য ৩৩ ঘণ্টা ৪৭ মিনিট আলোচনা করেছেন।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, মার্চ ৪, ২০১৯ 
এসকে/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-03-04 18:26:48