ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মামলা মানেই সামাজিক স্বাধীনতা হরণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৯ ঘণ্টা, মার্চ ৪, ২০১৯
মামলা মানেই সামাজিক স্বাধীনতা হরণ উদ্বোধনী অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ-ছবি-বাংলানিউজ

ঢাকা: যে কোনো ব্যক্তির বিরুদ্ধে মামলা করা মানে তার সামাজিক স্বাধীনতা হরণ করা। তাই মামলা করার আগে অভিযোগের বস্তুনিষ্ঠতা যাচাইয়ের জন্য ঘটনাস্থল পরিদর্শন, রিপোর্টে স্কেচ ম্যাপ সংযোজন, দালিলিক প্রমাণাদি এবং সাক্ষ্য সংগ্রহ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

রোববার (৩ মার্চ) দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের কর্মকর্তাদের ভূমি ব্যবস্থাপনা শীর্ষক এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান এ মন্তব্য করেন।

তিনি কর্মকর্তাদের উদ্দেশে বলেন, যার বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধান বা তদন্ত করছেন ধরে নিতে হবে তিনি নির্দোষ।

তবে অভিযোগের পক্ষে পর্যাপ্ত তথ্য-প্রমাণ পাওয়া গেলেই তাকে অভিযোগ সংশ্লিষ্ট বলে মনে করা যেতে পারে।

তিনি বলেন, দুর্নীতি দমন কমিশনের কাজ করা চাকরি ভাবলে হবে না। এটা একটা মিশন। গতানুগতিক চাকরি আর কমিশনে চাকরির মধ্যে বিস্তর ফারাক রয়েছে জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, আপনাদের আচরণে, কর্মে এবং সমাজে বিচরণে সততা, নৈতিকতা ও মূল্যবোধের অনুকরণীয় দৃষ্টান্ত হতে হবে।

দুদক চেয়ারম্যান আরও বলেন, কমিশনের প্রতিটি কর্মীর কর্মের সমন্বিত ফলাফলের ওপর ভিত্তি করে কমিশনের সাফল্য-ব্যর্থতা।  

তিনি বলেন, ভূমি ব্যবস্থাপনায় খাস জমি ব্যবস্থাপনা, রেলওয়ে বিভাগের সম্পত্তি ব্যবস্থাপনা, সড়ক ও জনপথ অধিদপ্তর এবং গণপূর্ত অধিদপ্তরের অধিগ্রহণ করা সম্পদ ব্যবস্থাপনা, সম্পত্তি অধিগ্রহণ এবং অধিগ্রহণের ক্ষতিপূরণের অর্থ দেওয়ার ক্ষেত্রে নানাবিধ দুর্নীতির অভিযোগ কমিশনে আসে। এসব অভিযোগ তদন্তে ঢালাওভাবে তথ্যউপাত্ত চাওয়া কিংবা ঢালাওভাবে অভিযুক্ত করার কোনো সুযোগ নেই। সবকিছু হতে হবে সুনির্দিষ্ট, দালিলিক তথ্যভিত্তিক এবং ভূমি সংক্রান্ত সব আইনের সমন্বয়ে পূর্ণাঙ্গ প্রতিবেদন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী। কমিশনের বিভিন্ন পদমর্যাদার ৩০ কর্মকর্তা এ প্রশিক্ষণ নেন।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
আরএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad