ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নড়াইলে সুলতান মেলা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২১ ঘণ্টা, মার্চ ৩, ২০১৯
নড়াইলে সুলতান মেলা শুরু

নড়াইল: বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলে ১০ দিনব্যাপী ‘সুলতান মেলা’ শুরু হয়েছে।

রোববার (০৩ মার্চ) বিকেলে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১০ দিনব্যাপী মেলার উদ্বোধন করেন খুলনা বিভাগের বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।  

এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক আনজুমান আরা, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাসসহ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এবার সুলতান মেলায় স্থানীয় ৩৭টি সাংস্কৃতিক সংগঠন এবং জাতীয় পর্যায়ের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে। গত ২-৩ সপ্তাহ আগে থেকেই স্থানীয় সংগঠন মূর্ছনা সংগীত নিকেতন, সরগম, ছায়ানট, গ্রেভ, যুগান্তর, সুরধাম, ছন্দায়ন, শহীদ মানিক-চয়ন স্মৃতি সংসদ, চিত্রা থিয়েটার, উদীচী শিল্পী গোষ্ঠী, বেনুকা, ড্রামা সার্কেল, জেলা শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন সংগঠন মেলায় নৃত্য, কবিতা আবৃত্তি, সঙ্গীতানুষ্ঠান ও নাটক পরিবেশন করার জন্য নিজ নিজ সংগঠনে প্রস্তুতি নিয়েছে।  

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১০ দিনব্যাপী সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে- শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী ও রচনা প্রতিযোগিতা, লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়দৌড়, সাইকেল রেস, দড়ি টানাটানি, ভ্যান গাড়ি দৌড়, গরু দৌড়, চিবুড়ি, স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও নড়াইলের বিভিন্ন বরেণ্য ব্যক্তিত্বের জীবন ও কর্মের ওপর প্রতিদিন সেমিনার অনুষ্ঠিত হবে।

সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব মো. আশিকুর রহমান মিকু বাংলানিউজকে জানান, মেলার সমাপণী দিন ১২ মার্চ সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে.এম খালিদ সুলতান স্বর্ণ পদক প্রদান করবেন।
 
১৯২৪ সালের ১০ আগস্ট এই গুণী শিল্পী শহরতলির মাছিমদিয়া গ্রামে রাজমিস্ত্রি পরিবারে জন্মগ্রহণ করেন। চিরকুমার বরেণ্য এই শিল্পী স্বাধীনতা, একুশেসহ দেশী-বিদেশি অসংখ্য সম্মাননা এবং পুরস্কার লাভ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর বরেণ্য এই শিল্পী মৃত্যুবরণ করেন। শহরের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে তিনি শায়িত রয়েছেন।

প্রতি বছরের ন্যায় এ বছরও একজন গুণী শিল্পীকে সুলতান স্বর্ণ পদক দেওয়া হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার সুলতান স্বর্ণ পদক পাচ্ছেন বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের সমসাময়িক প্রবীন চিত্রশিল্পী মোস্তফা মনোয়ার।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।