ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

 চেয়ারম্যান পদে জয় পাওয়া সহজ হবে না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, মার্চ ৩, ২০১৯
 চেয়ারম্যান পদে জয় পাওয়া সহজ হবে না ১৮ মার্চ ভোটগ্রহণ, চলছে প্রচারণা

বগুড়া:  আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে বগুড়ায় ১২টি উপজেলার নয়টির মধ্যে পাঁচটিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে নিজ দলের একাধিক বিদ্রোহী প্রার্থীর বিরুদ্ধে লড়তে হবে। এছাড়া বাকি তিন উপজেলায় প্রতিদ্বন্দ্বি প্রার্থী না থাকায় চেয়ারম্যান পদে ইতোমধ্যেই আওয়ামী লীগ মনোনীত তিন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

তারা হলেন, শেরপুর উপজেলায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, আদমদীঘি উপজেলায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম খান রাজু ও সোনাতলা উপজেলায় জেলা আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট মিনহাদুজ্জামান লিটন।
 
এদিকে আবার এই নয়টি উপজেলার সাতটিতেই স্বতন্ত্র হিসেবে বিএনপি নেতারা চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন।

যদিও দলীয়ভাবে এসব নেতাদের নির্বাচন করতে বারণ করা হয়েছে। দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে কেউ নির্বাচন করলে তাকে বা তাদের বহিস্কার করা হবে। নির্বাচনে থাকায় ইতোমধ্যেই বিএনপির তিন নেতাকে বহিস্কারও করা হয়েছে। তবে সবকিছু ঠিক থাকলে চেয়ারম্যান পদে জয় পাওয়া কারও জন্যই সহজ হবে না বলে মত দেন অনেক ভোটার।

উপজেলা পরিষদ নির্বাচনে এ জেলায় ভোটযুদ্ধে অবতীর্ণ হবেন মোট ১৩৬ জন প্রার্থী। এরমধ্যে জেলার ৯ টি উপজেলায় ৪০জন লড়বেন চেয়ারম্যান পদে। আর ১২টি উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ৪৯জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৭জন প্রার্থী ভোটের মাঠে লড়বেন।
 
সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেন।
    
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নন্দীগ্রাম উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত রেজাউল আশরাফ জিন্নার বিরুদ্ধে আজিজার রহমান, কাহালু উপজেলায় আব্দুল মান্নানের বিরুদ্ধে মোশফেকুর রহমান কাজল ও আল হাসিবুল হাসান সুরুজ, ধুনট উপজেলায় আব্দুল হাই খোকনের বিরুদ্ধে মাসুদুল হক বাচ্চু, দুপচাঁচিয়া উপজেলায় মিজানুর রহমান খান সেলিমের বিরুদ্ধে ফজলুল হক, সারিয়াকান্দি উপজেলায় মুনজিল আলী সরকারের বিরুদ্ধে শাজাহান আলী ও আব্দুস সামাদ লড়বেন।

অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে বগুড়া সদর উপজেলায় বিএনপি নেতা মাফতুন আহমেদ খান রুবেল, নন্দীগ্রাম উপজেলায় অ্যাডভোকেট এ রাফি পান্না, আলেকজান্ডার ও মাহফুজুর রহমান, সারিয়াকান্দি উপজেলায় বর্তমান চেয়ারম্যান মাসুদুর রহমান হিরু মণ্ডল, অ্যাডভোকেট নূরে আযম বাবু, গাবতলী উপজেলায় একিউএম ডিফেন্স সুমন ও এহসানুল বাশার, শিবগঞ্জ উপজেলায় বিউটি বেগম, ধুনট উপজেলায় আকতার আলম সেলিম ও শাজাহনপুর উপজেলায় আবুল বাশার চেয়ারম্যান পদে নির্বাচন করছেন বলে জানা গেছে।
 
এদিকে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচন করায় শুক্রবার (০১ মার্চ) পর্যন্ত বগুড়া সদর উপজেলা বিএনপির সভাপতি মাফতুন আহমেদ খান রুবেল, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও শিবগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি মীর শাহে আলম ও একই উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক এসএম তাজুল ইসলামকে বহিস্কার করা হয়েছে। এসএস তাজুল ইসলাম শিবগঞ্জ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করছেন। অন্যদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি তালিকা কেন্দ্রে পাঠানো হয়েছে বলেও জেলা বিএনপির একটি দায়িত্বশীল সূত্র বাংলানিউজকে নিশ্চিত করেছে।
  
এরপরও প্রতীক বরাদ্দ পাওয়ার পরপরই বেশ জোরেসোরেই প্রচার-প্রচারণায় নির্বাচনী মাঠে নেমেছেন এসব প্রার্থী ও তাদের কর্ম সমর্থকরা। কিন্তু এখন অবধি প্রচার-প্রচাণায় বেশ খানিকটা এগিয়ে রয়েছেন নৌকার প্রার্থীরা। কিন্তু মাঠ নিজেদের পক্ষে গুছিয়ে নিতে অন্য প্রার্থীরাও সামর্থ অনুযায়ী নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন।
 
 
ভোটার শরিফুল ইসলাম বাংলানিউজকে জানান, গত নির্বাচনে জেলার সাতটিতে বিএনপি ও পাঁচটিতে জামায়াত প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত হন। সে হিসেবে বিএনপি ও জামায়াতের একটা বিশাল ভোট ব্যাংক রয়েছে। তবে এবারের নির্বাচনে জামায়াত কোনো প্রার্থী দেয়নি। কিন্তু তাদের ভোট কোন প্রার্থীর দিকে যাবে সেটা ভাবার বিষয়।
 
 
ঘোষিত তফসিল অনুযায়ি বগুড়ার ১২ টি উপজেলায় আগামি ১৮ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে জেলার ২৫ লাখ ৪৬ হাজার ২৮৭জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।    
   
বাংলাদেশ সময়: ০৩৫৫ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
এমবিএইচ/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।