ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশকে এগিয়ে নিতে হলে শিক্ষিত জাতির বিকল্প নেই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, মার্চ ২, ২০১৯
দেশকে এগিয়ে নিতে হলে শিক্ষিত জাতির বিকল্প নেই বক্তব্য রাখছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম। ছবি: বাংলানিউজ

পিরোজপুর: গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, আমরা রাজনীতির কথা বলছি,  প্রশাসনের কথা বলছি। কিন্তু জাতি গড়ার হাতিয়ার হিসেবে শিক্ষকদের যে ভূমিকা তা অনন্য-অসাধারণ। এ কারণে আমি মনে করি একটি দেশ এবং দেশের  উন্নয়নকে এগিয়ে নিতে হলে শিক্ষিত জাতির কোনো বিকল্প নেই। 

শনিবার (২ মার্চ) দুপুরে পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, একটি সন্তান শিক্ষিত হলে সে অপরাধ করতে পারে না, মাদকাসক্ত হতে পারে না, সন্ত্রাস করতে পারে না, দুর্নীতি করতে পারে না।

আদর্শ জাতি গড়তে শিক্ষিত জাতির বিকল্প নাই। সে শিক্ষা হতে হবে সু-শিক্ষা, সে শিক্ষা হতে হবে নৈতিকতা সমৃদ্ধ ও মূল্যবোধ সমৃদ্ধ। যে শিক্ষা অবক্ষয়ের দিকে নিয়ে যায় সে শিক্ষা শিক্ষা                                                                                                                                       নয়।  

পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ গোলাম কিবরিয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবির, পৌর মেয়র হাবিবুর রহমান মালেক।

মন্ত্রী আরও বলেন, আসুন আমরা সবাই মিলে ভাল হই। আমি চাই জ্ঞানের প্রতিযোগিতা হোক। বিত্তের প্রতিযোগিতা হোক। সেই বিত্ত হবে বুদ্ধিবৃত্তির বিত্ত, দালানকোঠার বিত্ত নয়।  

রেজাউল করিম বলেন, আমাদের প্রধানমন্ত্রী বলেন, দারিদ্র্য ও অভাবের কারণে একটি শিশুও যেন শিক্ষা থেকে ঝড়ে না পড়ে।  
শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, জীবনকে বিকশিত করতে হলে শিক্ষার মাধ্যমে নিজেকে বিকশিত করতে হবে।
অভিভাবকদের উদ্দেশ্য করে তিনি বলেন, দালানকোঠা করার দরকার নেই, বিনিয়োগ করুন সন্তানদের পেছনে, তাদের শিক্ষিত করুন।  

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ০২, ২০১৯ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।