ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতে পাচার হওয়া দুই কিশোরকে বেনাপোলে হস্তান্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৩ ঘণ্টা, মার্চ ১, ২০১৯
ভারতে পাচার হওয়া দুই কিশোরকে বেনাপোলে হস্তান্তর বেনাপোল ইমিগ্রেশন, ছবি: বাংলানিউজ

বেনাপোল (যশোর): ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া বাংলাদেশি দুই কিশোরকে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় ফেরত পাঠিয়েছে ভারত সরকার।

শুক্রবার (০১ মার্চ) বিকেল ৪টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেয়।

পরবর্তীতে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানা থেকে বাংলাদেশ নারী আইনজীবী সমিতি তাদের গ্রহণ করছে পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য।

ফেরত আসা কিশোরেরা হলো- সাতক্ষীরার শ্যামনগর  উপজেলার মনিখালী গ্রামের কিরণ মন্ডলের ছেলে সুজয় মণ্ডল (১৫) ও চাঁনখালি গ্রামের বিমলের ছেলে মিলন (১৬)।

জানা যায়, সংসারে অভাব অনটনের কারণে গত ২ বছর আগে ভালো কাজের আশায় দালালের খপ্পড়ে পড়ে সীমান্ত পথে এরা ভারতে যায়। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে। সেখান থেকে ধ্রব আশ্রম নামে ভারতের একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দু'দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবাসন আইনে এদের স্বদেশ ফেরার ব্যবস্থা করা হয়।  

বাংলাদেশ নারী আইনজীবী সমিতির যশোর অফিসের আইনজীবী নাসিমা আক্তার

কিশোরদের ফেরত আসার বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, পাচারের শিকার কিশোরদের পরিবার যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চাই তাহলে তাদের আইনি সহয়তা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, মার্চ ০১, ২০১৯
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।