ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংবাদিক নির্যাতন বন্ধে জাতিসংঘের সক্রিয় ভূমিকার আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৯
সাংবাদিক নির্যাতন বন্ধে জাতিসংঘের সক্রিয় ভূমিকার আহ্বান প্রতীকী ছবি

ঢাকা: সারা বিশ্বজুড়ে সাংবাদিকদের ওপর হামলার ঘটনাগুলোতে বিচারহীনতার প্রবণতা বন্ধে জাতিসংঘ ও এর সদস্য রাষ্ট্রগুলোকে আরও সক্রিয় ভূমিকা পালনের আহ্বান এসেছে। জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদের চলমান অধিবেশনের সাইড লাইনে আয়োজিত এক অনুষ্ঠানে বিভিন্ন দেশের সাংবাদিক, মানবাধিকারকর্মী ও সরকারের প্রতিনিধিরা এ আহ্বান জানান।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) আর্টিকেল নাইনটিন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

জেনেভায় মানবাধিকার পরিষদের অধিবেশনের প্রথম দিনে মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল নাইনটিন এ অনুষ্ঠান আয়োজন করে।

যুক্তরাজ্যের জেনেভাস্থ জাতিসংঘের স্থায়ী মিশন এতে সহযোগিতা করে। বাংলাদেশ, ব্রাজিল, মাল্টা এবং তুরস্কের সাংবাদিক ও নাগরিক সমাজের প্রতিনিধিরা এতে বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা পরিস্থিতির অবনতি নিয়ে আলোচনা করেন।  

অনুষ্ঠানে বক্তারা বলেন, সাংবাদিকদের নিরাপত্তার বিষয়ে ২০১৭ সালে জাতিসংঘে গৃহীত প্রস্তাবে দৃঢ় প্রতিশ্রুতি রয়েছে। কিন্তু প্রতিশ্রুতির বাস্তবায়নে সদস্য রাষ্ট্রগুলোর তরফে আরও অনেক কিছু করা দরকার। অনুষ্ঠানে জানানো হয়, ২০১৮ সালে বিশ্বজুড়ে ৯৭ জন সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। আলোচিত হত্যাকাণ্ডগুলোর মধ্যে বিচারহীনতার হার ৮৯ শতাংশ।  

অনুষ্ঠানে আর্টিকেল নাইনটিনের নির্বাহী পরিচালক টমাস হিউজ বলেন, সাংবাদিকদের নিরাপত্তার বিষয়ে ২০১৭ সালে জাতিসংঘে গৃহীত প্রস্তাবে দৃঢ় প্রতিশ্রুতি রয়েছে। কিন্তু প্রতিশ্রুতি বাস্তবায়নে সদস্য রাষ্ট্রগুলোর তরফে আরও অনেক কিছু করা দরকার। বর্তমান প্রেক্ষাপটে গণমাধ্যমের স্বাধীনতার সুরক্ষায় সদস্য রাষ্ট্রগুলোর তরফে একটি সমন্বিত ক্যাম্পেইন করা প্রয়োজন। যে বা যে সব রাষ্ট্র সাংবাদিকদের ওপর হামলা চালায় অথবা এ সংক্রান্ত হামলার বিচারে ব্যর্থতা দেখিয়েছে, যারা নিয়মিতভাবে এবং পদ্ধতিগতভাবে গণমাধ্যমের স্বাধীনতা লঙ্ঘন করে- তাদের বিরুদ্ধে অন্য রাষ্ট্রগুলোকে সরব হতে হবে।  

অনুষ্ঠানে যুক্তরাজ্যের কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী তারিক আহমদ, দৈনিক আমাদের নতুন সময়ের এডিটর ইন চিফ মাসুদা ভাট্টি, তুরস্কের খ্যাতিমান ফ্রিল্যান্স সাংবাদিক পেলিন উনকার, মাল্টার ফ্রিল্যান্স সাংবাদিক এন্ড্রু কারুআনা, আর্টিকেল নাইনটিনের সুরক্ষা কর্মসূচির সমন্বয়ক থিয়াগো ফিরবিদা প্রমুখ বক্তব্য রাখেন।  

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।