ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ছয় মা‌সের মধ্যে রাসায়নিক দ্রব্যের গোডাউন সরা‌নো হ‌বে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
ছয় মা‌সের মধ্যে রাসায়নিক দ্রব্যের গোডাউন সরা‌নো হ‌বে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনসহ অন্য অতিথিরা

ঢাকা: ছয় মা‌সের ম‌ধ্যে ঢাকার আশেপাশে রাসায়নিক দ্রব্যের গোডাউন স‌রি‌য়ে নেওয়া হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, ঢাকা শহরের কোনো এলাকায় কেমিক্যাল গোডাউন থাকতে পারবে না। যত দ্রুত সম্ভব সাভার, কেরানীগঞ্জ বা দোহারের যেখানে ২০০ একর জমি পাবো সেখানেই কেমিক্যাল শিল্পনগরী গড়ে তোলা হবে।

তবে সেখানে কোন কারখানা থাকবে না।  

সোমবার (২৫ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চকবাজার অগ্নিকাণ্ডের ঘটনা পরবর্তী করণীয় নির্ধারণে বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা ও ব্যবসায়ীদের স‌ঙ্গে বৈঠক শে‌ষে তি‌নি এ বলেন। এ সময় শিল্পপ্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্পস‌চিব আবদুল হালিমসহ বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা ও ব্যবসায়ীদের প্র‌তি‌নি‌ধিরা উপ‌স্থিত ছি‌লেন।  

শিল্পমন্ত্রী ব‌লেন, আগামী ছয় মা‌সের ম‌ধ্যে পুরান ঢাকা থে‌কে দাহ্য ও রাসায়নিক দ্রব্যের গোডাউন স‌রানো হবে। এজন্য ব্যবসায়ীদের সব ধরনের সহায়তা দেওয়া হবে। রাজধানীর পুরান ঢাকায় অবস্থিত কেমিক্যাল ও প্লাস্টিক কারখানাগুলো পরিবেশবান্ধব ও নিরাপদ জায়গায় স্থানান্তরের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় এরইমধ্যে দু’টি প্রকল্প গ্রহণ করেছে। এর মধ্যে কেমিক্যাল কারখানা স্থানান্তরের জন্য কেরানীগঞ্জে ‘বিসিক কেমিক্যাল পল্লি প্রকল্প’ বাস্তবায়ন করা হচ্ছে।  

তিনি বলেন, আমরা পুরান ঢাকার সমস্যা সমাধা‌নে পথ খুঁজ‌ছি। অ‌গ্নিকা‌ণ্ডের ঘটনায় গ‌ঠিত তদন্ত ক‌মি‌টির স‌ঙ্গে আ‌লোচনা ক‌রে আমরা জান‌তে পে‌রে‌ছি; রাজধানী থে‌কে রাসায়নিক দ্রব্যের গোডাউন সরা‌নো ছাড়া কো‌নো উপায় নেই। ঢাকার কোনো আবা‌সিক এলাকায় কেমিক্যালের গোডাউন রাখা যা‌বে না। তাই প্রধানমন্ত্রীর নি‌র্দে‌শে এ‌টি সরা‌নোর ব্যবস্থা নেওয়া হ‌য়ে‌ছে। যত দ্রুত সম্ভব সরানো হবে।  

সরকারি কর্মকর্তা‌দের উ‌দ্দে‌শ্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ব‌লেন, অ‌গ্নিকাণ্ডের এ ঘটনা‌কে কেন্দ্র ক‌রে ব্যবসায়ী‌দের কো‌নো প্রকার হয়রা‌নি ও আতঙ্কিত করা যাবে না। কারণ তারাই দেশের অর্থ‌নৈ‌তিক  উন্নয়‌নে সরকার‌কে ভ্যাট ট্যাক্স দেন। আমরা এ ধর‌নের ঘটনার পুনরাবৃ‌ত্তি আর দেখ‌তে চাই না। এজন্য সি‌টি কর‌পো‌রেশন, রাজউক, সং‌শ্লিষ্ট সরকা‌রি কর্মকর্তা ও ব্যবসায়ীদের স‌চেতন হ‌তে হ‌বে।

এ বিষ‌য়ে শিল্পমন্ত্রী ব‌লেন, পুরান ঢাকায় চার হাজার দাহ্য ও রাসায়‌নিক গোডাউন র‌য়েছে। ৫০ একর জায়গায় এতো গোডাউন সরা‌নো সম্ভব নয়। এজন্য ঢাকার পা‌শে সাভার, কেরা‌নীগঞ্জ ও দোহা‌রে নতুন ক‌রে ২০০ একর জ‌মি খোঁজা হ‌চ্ছে। এছাড়া খাত সং‌শ্লিষ্ট ক‌য়েক‌টি ছোট ছোট কে‌মিক্যাল শিল্পনগরী করা হ‌বে ব‌লে তি‌নি জানান।

সভায় জানা‌নো হয়, কেরানীগঞ্জে ৫০ একর জমির ওপর ‘বিসিক কেমিক্যাল পল্লি প্রকল্প’ বাস্তবায়ন করা হচ্ছে। এ প্রকল্পে ৯শ’ ৩৬টি প্লট থাকছে। প্রকল্পটি জুলাই ২০১৮ থেকে জুন ২০২১ সময়ে বাস্তবায়িত হবে। এর প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২০১ কোটি ৮১ লাখ টাকা। এছাড়া, প্লাস্টিক শিল্পের উন্নয়নে মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার বরবর্তা মৌজায় ‘বিসিক প্লাস্টিক শিল্পনগরী প্রকল্প’ বাস্তবায়ন করা হচ্ছে। ৫০ এক জমির ওপর স্থাপিত এ নগরীতে ৩শ’ ৬০টি প্লট থাকবে।  

গত ২০ ফেব্রুয়ারি রাতে চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬৭ জন নিহত ও অর্ধশতাধিক ব্যক্তি আহত হন। আহতদের মধ্যে ৯ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৯
জিসিজি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।