ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
bangla news

কলকাতায় দশভুজা বাঙালি সম্মাননা পেলেন আহমেদ আকবর সোবহান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২২ ১০:২৫:০৮ পিএম
বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান (ফাইল ফটো)

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান (ফাইল ফটো)

কলকাতা: ব্যবসাখাতে অনন্য অবদানের জন্য কলকাতার ঐতিহ্যবাহী সেন্ট জেভিয়ার্স কলেজের ‘দশভুজা বাঙালি’ সম্মাননা পেলেন বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান।

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দু’দিনব্যাপী আয়োজনের শেষ দিন শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কলেজটিতে বর্ণাঢ্য অনুষ্ঠানে আহমেদ আকবর সোবহানকে এ পুরস্কারে ভূষিত করা হয়। তার পক্ষে পুরস্কার গ্রহণ করেন ছেলে ও বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান।
  
আয়োজনের প্রথম দিন ২১ ফেব্রুয়ারি কলেজে ছিল বাংলা ভাষায় নাচ, গান, কবিতা আবৃত্তির মতো সাংস্কৃতিক অনুষ্ঠান। আর দ্বিতীয় দিন ২২ ফেব্রুয়ারি আয়োজন করা হয় ‘দশভুজা বাঙালি ২০১৯’ প্রদান অনুষ্ঠানের।

এবার আহমেদ আকবর সোবহান ছাড়াও ‘দশভুজা বাঙালি’ সম্মাননা পেয়েছেন খ্যাতিমান বাঙালি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, সঙ্গীতশিল্পী ইমন চক্রবর্তী, কবি জয় গোস্বামী, নাট্যকার ব্রাত্য বসু, চিত্র পরিচালক সুজিত সরকার, অভিনেত্রী জয়া আহসান, ফুটবলার সুরজিৎ সেনগুপ্ত, চিকিৎসক ডা. সুকুমার মুখোপাধ্যায় ও চলচ্চিত্র সমালোচক শৈবাল চ্যাটার্জি।আহমেদ আকবর সোবহানের সম্মাননা সাফওয়ান সোবহানের হাতে তুলে দেন রেভারেন্ড ড. ডমিনিক সাভিওআহমেদ আকবর সোবহানের সম্মাননা সাফওয়ান সোবহানের হাতে তুলে দেন সেন্ট জেভিয়ার্স কলেজের অধ্যক্ষ রেভারেন্ড ড. ডমিনিক সাভিও। সম্মাননা হিসেবে দেওয়া হয় উত্তরীয়, পুষ্পস্তবক, মানপত্র এবং একটি স্মারক। 

পুরস্কার গ্রহণের পর সাফওয়ান সোবহান বলেন, আমি আমার বাবাকে রোল মডেল হিসেবে দেখি। তিনি যে এরকম একটা সম্মাননা পেয়েছেন, এটা আমার কাছে খুবই ভালো লাগছে এবং আমি এর জন্য গর্বিত। এই পুরস্কার আমাদের আগামী দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মকে আরও ভালো কাজ করার জন্য উজ্জীবিত করবে।

বাংলাদেশের পাশাপাশি কলকাতায়ও বসুন্ধরা গ্রুপ ব্যবসা বাড়াতে আগ্রহী বলে জানান ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান। 

পুরস্কার গ্রহণ করে বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান বলেন, ভাষার মাসে আমি এই সম্মাননা পেয়ে নিজেকে খুব গর্বিত বলে মনে করছি। জানি না আমি সম্মাননা পাওয়ার যোগ্য কি-না। তবে এপার বাংলা আমাকে যেভাবে গ্রহণ করেছে তাতে আমি কৃতজ্ঞ।

সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১১ সাল থেকে প্রতিবছর ১০ জন সেরা ব্যক্তিত্বকে ‘দশভুজা বাঙালি’ পুরস্কার দিয়ে আসছে সেন্ট জেভিয়ার্স কলেজের উদ্যোক্তা কমিটি।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৯
এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   বসুন্ধরা গ্রুপ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-22 22:25:08