ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রদ্ধা-ভালোবাসায় পূর্ণ স্মৃতির মিনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
শ্রদ্ধা-ভালোবাসায় পূর্ণ স্মৃতির মিনার ফুলে ফুলে পূর্ণ হয় শহীদ বেদী। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: মহান ভাষা দিবসে শহীদদের প্রতি লাখো মানুষের ফুলেল শ্রদ্ধায় ভরে গেছে কেন্দ্রীয় শহীদ মিনার।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) দিনব্যাপী ফুল দিয়ে বিনম্র শ্রদ্ধা জানানো হয় জাতির শ্রেষ্ঠ সন্তান ভাষাশহীদ সালাম, রফিক, জব্বার ও বরকতদের।

রাত ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত হওয়ার পর থেকে রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী ও বিভিন্ন শ্রেণীর মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

ফুলে ফুলে পূর্ণ হয় শহীদ বেদী। ফুলে ফুলে পূর্ণ হয় শহীদ বেদী।                                          ছবি: শাকিল আহমেদসরেজমিন দেখা যায়, অমর একুশে ফেব্রুয়ারিতে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে দল-মত নির্বিশেষে রাত থেকেই ছুটে আসেন সাধারণ মানুষ। সবাই হাতে ফুল নিয়ে, খালি পায়ে শহীদ মিনারে আসেন। সংগঠনগুলোর হাতে ফুলের ডালা আর ব্যক্তিদের হাতে ফুলের তোড়ায় পরিপূর্ণ হয়ে উঠে কেন্দ্রীয় শহীদ মিনার। ফুলে ফুলে পূর্ণ হয় শহীদ বেদী।  ছবি: বাংলানিউজ শহীদ মিনারের মূল বেদী গাঁদা, গোলাপ ফুল আর পাতা বাহার দিয়ে সাজানো হয়েছে। গাঁদা ফুল দিয়ে লেখা হয়েছে ‘শ্রদ্ধাঞ্জলী ২১’। এছাড়া ফুলের ডালাগুলো সাজানো হয়েছে বেদীজুড়ে। ফুলে মূল বেদী পরিপূর্ণ হয়ে যাওয়ায় বেদীর সিঁড়িতে রাখা হচ্ছে ফুলের ডালাগুলো।

এদিকে শহীদ মিনারের প্রচার মঞ্চে বাজানো হচ্ছে বাঙালির পরিচিত ভাষা শহীদদের নিয়ে গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি...'। একই সঙ্গে প্রচার মঞ্চ থেকে ঘোষণা করা হচ্ছে- যে সংগঠনগুলো ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছে ভাষাশহীদদের প্রতি, তাদের নাম। এই দৃশ্যটি বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিট থেকে দুপুর ২টা পর্যন্ত চলতে থাকে। বিকেল ৩টার মধ্যে শহীদ মিনারে ফুল দেওয়ার কর্মসূচি শেষ করা হবে বলে জানানো হয় মঞ্চ থেকে। ফুলে ফুলে পূর্ণ হয় শহীদ বেদী।  ছবি: শাকিল আহমেদমাতৃভাষা দিবস উপলক্ষে ভোর থেকেই কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে নেমেছিলো মানুষের ঢল। শহীদ বেদীতে শ্রদ্ধা জানানোর দলে ছিলেন ভিন্ন ভাষাভাষির বিদেশি নাগরিকেরাও। ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কালো পাঞ্জাবি পরে বেদীতে ফুল দিতে এসেছেন তারা। কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ভাষার জন্য মমতা আর প্রেমের এক নতুন অনুভূতি নিয়ে গেছেন। এছাড়া শ্রদ্ধার মিছিলে জড়ো হয়েছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষেরা, যারা বাংলা ভাষা এবং সংস্কৃতিকে তাদের থেকে আলাদা মনে করেন না।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad