ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা জানালো প্রতিবন্ধী শিশুরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা জানালো প্রতিবন্ধী শিশুরা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে সাধারণ মানুষের পাশাপাশি এসেছিল প্রতিবন্ধীরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে সাধারণ মানুষের পাশাপাশি এসেছিল প্রতিবন্ধী শিশুরা।

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ভাষার জন্য মমতা আর প্রেমের এক নতুন অনুভূতি নিয়ে গেছেন তারা। এছাড়া শ্রদ্ধার মিছিলে জড়ো হয়েছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষেরা, যারা বাংলা ভাষা এবং সংস্কৃতিকে তাদের থেকে আলাদা মনে করেন না।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) ভোর থেকেই কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে নেমেছিল মানুষের ঢল।

সকাল ১২টায় ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পাঞ্জাবি পরে বেদীতে ফুল দিতে এসেছেন প্রতিবন্ধী শিশু ও তাদের পরিবার। বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ, শিশু উন্নয়ন প্রকল্প ও প্রতিবন্ধী শিশু বিদ্যালয়ের ব্যানারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অমর একুশে ফেব্রুয়ারিতে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তারা। প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে চিরস্মরণীর করে রাখার জন্যই তারা এখানে এসেছেন।

এ সময় উপস্থিত ছিলেন প্রতিবন্ধীদের পরিবারসহ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদের নাছের ইকবাল জাদু বাংলানিউজকে জানান, বৃহস্পতিবার তার নেতৃত্বে ৩৫ জন প্রতিবন্ধী শিশু ও তাদের পরিবার নিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে এসেছে।

তিনি বলেন, আমার নিজ অর্থায়নে ১৯৬১ সাল থেকে প্রতিবন্ধীদের জন্য একটি প্রাথমিক বিদ্যালয় ও একটি হাসপাতাল রয়েছে। প্রতিবছর তাদের এখানে নিয়ে আসি। তারা অনেক খুশি হয়। শহীদ মিনারে ফুল দেওয়ার পর তাদের মুখে চোখে এক অন্যরকম আলো ফুটে উঠে। তা দেখে আমার মনে ভরে যায়।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, ফেব্রুযারি ২১, ২০১৯
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।