ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪২৬, ২২ এপ্রিল ২০১৯
bangla news

শ্রীমঙ্গলের টি হ্যাভেনে পরিবেশ বিষয়ক কর্মশালা 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২০ ৫:৪৪:৫৫ পিএম
কর্মশালা, ছবি: বাংলানিউজ

কর্মশালা, ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দু’দিনব্যাপী পরিবেশ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

‘বন উজাড় এবং বনের অবক্ষয়রোধ’ জাতীয় কর্মসূচির অংশ হিসেবে বন অধিদফতরের সহযোগিতায় ‘রেড’ র আয়োজনে মঙ্গলবার ও বুধবার (২০ ফেব্রুয়ারি) এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে অংশ গ্রহণ করেন পরিবেশ বিশেষজ্ঞ, বনবিভাগের কর্মকর্তাসহ বন সংশ্লিষ্টরা।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আরএসএম মুনিরুল ইসলাম।

সংক্ষিপ্ত প্রকল্প পরিচিত এবং প্রশিক্ষণের উদ্দেশে তুলে ধরেন জাতীয় প্রকল্প পরিচালক ও বন অধিদফতরের বন সংরক্ষক (সিএফ) মো. রকিবুল হাসান মুকুল।

জলবায়ু পরিবর্তন, বন ও বায়ু মণ্ডল থেকে কার্বণ অপসারণ বিষয়ক আলোচনায় অংশ নেন ইউএনডিপি, বাংলাদেশ প্রোগ্রাম স্পোলিস্ট আরিফ মোহাম্মদ ফয়সাল। রেড প্লাস প্রকল্পের আবশ্যক উপাদানসমূহ তুলে ধরেন ইউএন-রেড বাংলাদেশ জাতীয় প্রোগ্রামের রেড গভর্নেস অ্যাক্টিভিটি কো-অর্ডিনেটর মো. সামছ উদ্দিন।

বন উজাড় এবং বনের অবক্ষয়সমূহের উপর গুরুত্ব বিশ্লেষণ তুলে ধরেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন-২) মো. মামুনুর রশীদ।

জাতীয় কৌশল ও কর্মপরিকল্পনার বিষয়বলি তুলে ধরেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী প্রধান ড. মো. সাইফুর রহমান।

জাতীয় বন পরিবীক্ষণ ও পদ্ধতি, বনের কার্বণ নিঃসরণ উপর আলোকপাত করেন ইউএন বাংলাদেশ কর্মসূচির বন অধিদফতরের সহকারী প্রধান বন সংরক্ষক হোসাইন মোহাম্মদ নিশাদ।

 ‘ইউএন-রেড’ হচ্ছে উন্নয়নশীল দেশসমূহের বন উজাড় ও বনের অবক্ষয় থেকে কার্বন নিসরণ কমানো উদ্দেশ্যে জাতিসংঘের একটি সহযোগিতামূলক কর্মসূচি। বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের একটি মাঠপর্যায়ের সচেতনতামূলক জাতীয় কর্মসূচি এটি।

এর উদ্দেশ্য উন্নয়নশীল দেশগুলোর বন উজাড় ও বনের অবক্ষণের মাধ্যমে সৃষ্ট কার্বণ নিঃসরণ হ্রাসকরণ এবং বন ও বন সংশ্লিষ্ট বিষয়াদির উন্নয়ন।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
বিবিবি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   মৌলভীবাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14