ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে শ্রম অধিকার প্রতিষ্ঠিত হয়েছে: পরিকল্পনা মন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
দেশে শ্রম অধিকার প্রতিষ্ঠিত হয়েছে: পরিকল্পনা মন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: পরিকেল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশে মানবাধিকার উন্নত হয়েছে। কৃষি থেকে আমরা শিল্পে বেশি অগ্রসর হচ্ছি। কৃষির থেকে শিল্প শ্রমিক বাড়ছে। তাই এখন দেশে শ্রমের অধিকারও প্রতিষ্ঠিত হয়েছে।

বুধবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশানে একটি অভিজাত হোটেলে  ‘ইউএন গাইডিংস প্রিন্সিপাল রাইটস অন বাংলাদেশ অ্যান্ড  হিউম্যান রাইটস কমিশন বাংলাদেশ’ শীর্ষক সংলাপে তিনি এসব কথা বলেন।
 
মন্ত্রী মান্নান বলেন, শ্রমিকের অধিকার প্রতিষ্ঠায় সরকার কাজ করছে।

এটাও মানবাধিকার প্রতিষ্ঠার কাজ। শ্রমিকের কাজের পরিবেশ, চিকিৎসা ও বেতন-ভাতা নিয়ে কাজ করা হচ্ছে।  

‘বাস্তবে শ্রমিকেরা সবাই সঠিক মূল্য পাচ্ছে না। তাদের অধিকার নিশ্চিতে সরকার কাজ করছে। জনগণ যা সমর্থন করে সরকার সেই অনুযায়ী তার নিজস্ব গতিতে চলছে। ’
 
তিনি বলেন, দেশের মানুষের মানবাধিকার রক্ষায় সরকার ২০১০ সালে মানবাধিকার কমিশন প্রতিষ্ঠা করে। যারা বিভিন্ন সময় মানবাধিকার নিয়ে নানা কথা বলছে তারা না বুঝেই বলছে। সরকার সব শ্রেণির স্বার্থ রক্ষায় কাজ করছে।  

‘শেখ হাসিনার নেতৃত্বোধীন সরকার দেশের মানুষের শান্তি প্রতিষ্ঠায় যা যা করণীয় সবই করছে। এখন মানুষের ভাত ও কাপড়ের সমস্যা নাই। আমরা বাকিগুলো পূরণে কাজ কাজ করছি। ’

দেশের উন্নয়নে সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, এসব পদক্ষেপের ফলেই মানুষেল মাথাপিছু আয় বাড়ছে। অবকাঠামো, চিকিৎসাসেবাসহ অন্যান্য খাতও উন্নয়ন হয়েছে।  

এ সময় আরো উপস্থিত ছিলেন- জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রেজাউল হক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশে নিযুক্ত ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
এমআইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ