ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘আত্মজিজ্ঞাসা’য় ধূমপানের ক্ষতিকর দিক প্রচার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
‘আত্মজিজ্ঞাসা’য় ধূমপানের ক্ষতিকর দিক প্রচার ‘আত্মজিজ্ঞাসা’ নামে নতুন একটি টিভি স্পটের উদ্বোধন করেন স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান

ঢাকা: ধূমপানের ক্ষতিকর দিক নিয়ে সচেতনতামূলক প্রচারণায় ‘আত্মজিজ্ঞাসা’ নামে নতুন একটি টিভি স্পট উদ্বোধন করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান খান এই টিভি স্পট উদ্বোধন করেন।

৩০ সেকেন্ড দৈর্ঘের এই স্পটটি আগামী ৬ সপ্তাহ ধরে বিটিভিসহ দেশের প্রধান প্রধান বেসরকারি চ্যানেলে প্রায় ৫ হাজার বার প্রচার করা হবে।

ধূমপানের ক্ষতিকর দিক সম্পর্কে মানুষকে সচেতন করতে জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল, স্বাস্থ্য অধিদফতরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি এবং আন্তর্জাতিক বেসরকারি সংস্থা ভাইটাল স্ট্র্যাটেজিস-এর যৌথ উদ্যোগে এই টিভি স্পটটি নির্মিত হয়েছে।

টিভি স্পটে দেখা যায়, একজন কর্মজীবী মানুষ প্যাকেট থেকে একটি সিগারেট বের করতে গিয়ে দ্বিধাগ্রস্ত হন এবং নিজের কাছে প্রশ্ন রাখেন যে, এই সিগারেট খেলে আমার কী ক্ষতি হবে? তার মনে বিভিন্ন আশঙ্কা দেখা দেয়। যেমন: স্ট্রোক ছাড়াও চলার শক্তি হারিয়ে পরিবারের ওপর সে বোঝা হয়ে যাবে না তো? কিংবা যদি আক্রান্ত হয় ফুসফুস ক্যান্সার বা হার্ট অ্যাটাকে।

ওই ব্যক্তি স্পটটিতে আবেদন রাখেন, এরপর থেকে সিগারেট বা বিড়ি ধরানোর আগে সবাই যেন নিজেকে একবার হলেও জিজ্ঞাসা করে তামাক খেলে আমার কী ক্ষতি হবে।

টিভি স্পটে ধূমপানের ভয়াবহ ক্ষতিকর দিকগুলো তুলে ধরার পাশাপাশি পাবলিক প্লেস ও পাবলিক পরিবহন ধূমপানমুক্ত রাখতে সকলকে সক্রিয় হওয়ার আহ্বান জানানো হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক ও প্রতিমন্ত্রী মুরাদ হাসান উপস্থিত না থাকায় অতিরিক্ত সচিব তাদের পক্ষে স্পটটি উন্মোচন করেন।

অনুষ্ঠানে ভাইটাল স্ট্র্যাটেজিসের হেড অব প্রোগ্রামস শফিকুল ইসলাম, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী (যুগ্মসচিব) মো. খলিলুর রহমান ও স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর (অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ) ডা. নুর মোহাম্মদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।