ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কাজ শেষ করার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কাজ শেষ করার নির্দেশ

ঢাকা: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়নমূলক কাজ দ্রুত সময়ের মধ্যে শেষ করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সাভারস্থ পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান (এইআরই) পরিদর্শন করে বিজ্ঞানী ও উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ নির্দেশ দেন তিনি।  

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ও নির্দেশনা বাস্তবায়নের মাধ্যমে দেশের সমৃদ্ধি ও উন্নয়নের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যেতে হবে। সেই ধারাবাহিকতায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় প্রতিষ্ঠানগুলোকে বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়নমূলক কাজ দ্রুত সময়ের মধ্যে শেষ করতে হবে। বর্তমান সরকার বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়নমূলক কাজের মাধ্যমে দেশের উন্নয়নে বদ্ধপরিকর।

এ বৈঠকের আগে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করা ৬টি আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তৈরি করা ল্যাবসহ অন্যান্য ল্যাব পরিদর্শন করেন। পরে পরিদর্শন শেষে প্রতিষ্ঠানে কর্মরত সকল বিজ্ঞানী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠক মিলিত হন।
 
বৈঠকে মন্ত্রী বলেন, এই ল্যাবগুলো তৈরির ক্ষেত্রে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (বাপশক) এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) সকল সেফটি মানদণ্ড ও গাইডলাইন এবং বাংলাদেশের বিদ্যমান আইন ও বিধিমালা যথাযথভাবে অনুসরণ করা হয়েছে। পরমাণু শক্তি সংস্থাসহ আন্তর্জাতিক, স্থানীয় ও নিজস্ব জনবলের মাধ্যমে সকল কারিগরি মূল্যায়ন ও পর্যালোচনা করে বিশেষজ্ঞ মতামতও গ্রহণ করা হয়েছে। আর সে অনুযায়ী প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা ও কর্মচারীদের সুষ্ঠুভাবে কাজ করে যেতে হবে।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯ 
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।