ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কংক্রিটের রাস্তা নির্মাণ এখনো পরীক্ষাধীন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
কংক্রিটের রাস্তা নির্মাণ এখনো পরীক্ষাধীন সংসদ ও স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম

জাতীয় সংসদ ভবন থেকে: খরচ বেশি ও পর্যাপ্ত যন্ত্রপাতির অভাবসহ বিভিন্ন কারণে বিটুমিনের পরিবর্তে কংক্রিটের রাস্তা নির্মাণের বিষয়টি এখনো পরীক্ষাধীন আছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য এম আব্দুল লতিফ ও আনোয়ারুল আজীম আনারের লিখিত প্রশ্নের উত্তরে স্থানীয় সরকার মন্ত্রী এ কথা জনান।

এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, সারা দেশে বিটুমিনের পারিবর্তে কংক্রিটের সড়ক নির্মাণের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা রয়েছে।

কংক্রিটের রাস্তা নির্মাণের ক্ষেত্রে কংক্রিট ঢালাইয়ের পরে কিউরিং-এর জন্য পর্যাপ্ত সময়ের প্রয়োজন এবং ওই সময়ে রাস্তায় যানবাহন চলাচল বন্ধ রাখতে হয়। প্রতি কিলোমিটার কনক্রিটের রাস্তা নির্মাণ খরচ বিটুমিনাস রাস্তা নির্মাণ খরচ অপেক্ষা ২.২ থেকে ২.৫ গুণ বেশি। কংক্রিটের রাস্তা নির্মাণে পাথর ব্যবহার করতে হয়, যা আমদানি নির্ভর। এছাড়া পর্যাপ্ত যন্ত্রপাতির অভাব রয়েছে। ফলে বিষয়টি এখনো পরীক্ষাধীন রয়েছে।

আনোয়ারুল আজীম আনারের প্রশ্নের উত্তরে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশের ৮৭ শতাংশ জনগণ নিরাপদ পানি সুবিধার আওতাভুক্ত। সেই হিসাবে দেশে মোট ১৩ কোটি ৯২ লাখ জনগণ নিরাপদ পানির সুবিধা ভোগ করে থাকে। এছাড়া বর্তমানে বাংলাদেশে ৯৯ শতাংশ জনগণ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত। এর মধ্যে ৬১ শতাংশ জনগণ উন্নত ল্যাট্রিনের আওতাভুক্ত। অবশিষ্ট ২৮ ভাগ জনগণ যৌথ ল্যাট্রিন এবং ১০ শতাংশ জনগণ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করছে। এই হিসেবে বর্তমানে উন্নত স্যানিটেশন ব্যবহারকারী সুবিধাভোগীর সংখ্যা ৯ কোটি ৭৬ লাখ।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯ 
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad