ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অপরিণত ৩১ শিশুর মরদেহ উদ্ধারের ঘটনায় তদন্ত কমিটি গঠন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
অপরিণত ৩১ শিশুর মরদেহ উদ্ধারের ঘটনায় তদন্ত কমিটি গঠন অপরিণত ৩১ শিশুর মরদেহ, ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের ময়লার স্তূপে ৩১টি অপরিণত শিশুর (ফিটাস) মরদেহ উদ্ধারের ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া হাসপাতালের গাইনি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. খুরশীদ জাহান বেগম ও ওয়ার্ডের নার্স ইনচার্জ জোৎস্না আক্তারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে শের-ই-বাংলা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. সৈয়দ মাকসুমুলহক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বাংলানিউজকে জানান, অপরিণত শিশুর (ফিটাস) মরদেহ যা শিক্ষা উপকরণ হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। যেগুলো একটি নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে সমাধিত করার কথা ছিলো। কিন্তু তা করা না হওয়ায় বিষয়টি ভিন্ন রকম পরিস্থিতিতে গিয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, এ ঘটনার তদন্তে সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. জহিরুল হক মানিককে প্রধান করে তিন সদস্যদের একটি তদন্ত কমিটি করা হয়েছে। যাদের আগামী তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটির বাকী ২ জনের মধ্যে প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফাইজুল বাশার ও ফরেনসিক বিভাগের প্রভাষক ইমতিয়াজ উদ্দিন রয়েছে।

এর পাশাপাশি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে গাইনি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. খুরশীদ জাহান বেগম এবং ওয়ার্ডের নার্স ইনচার্জ জোৎস্না আক্তারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে এবং এর সুপারিশ নামা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এদিকে হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন জানান, সকালে তার কার্যালয়ে কলেজ অধ্যক্ষসহ হাসপাতাল ও কলেজের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভা করেন। এরপরপরই তদন্ত কমিটি ও দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য পদক্ষেপ নিতে তিনি (হাসপাতাল পরিচালক) কলেজ অধ্যক্ষকে অফিসিয়ালি চিঠি দিয়েছেন। চিঠি অনুযায়ী তিনি ব্যবস্থাও নিয়েছেন। এছাড়াও ফিটাসগুলোর ময়নাতদন্তের কার্যক্রম শুরু হয়েছে। যা শেষে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে সিদ্ধান্ত নিয়ে সমাধিত করা হবে।

তিনি বলেন, উদ্ধার হওয়া ২৫/৩০ বছর আগের ৩১ অপরিণত শিশুর (ফিটাস) মরদেহের বেশিরভাগেরই জন্মগত ত্রুটির কারণে অভিভাবকরা এগুলো ফেলে দেন ও তাদের অনুমতি নিয়েই যথাযথ প্রক্রিয়ায় হাসপাতালে এগুলো সংরক্ষণ করা হয়েছে শিক্ষার্থীদের জন্য।

এ বিষয়ে গাইনি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. খুরশীদ জাহান বেগম বাংলানিউজকে জানান, পোস্ট গ্রাজুয়েশন কোর্স চালুর জন্য গাইনি বিভাগের একটি কক্ষ পরিষ্কার করে লাইব্রেরি বানানোর কথা। সে অনুযায়ী স্টোর হিসেবে পরিচিত কক্ষটি পরিষ্কার করা হচ্ছিলো। কিন্তু পরিষ্কারে আগে পরিদর্শনের সময় এগুলো দেখা যায়নি। কারণ তখন এগুলো বস্তাবন্দি অবস্থায় অকেজো মালামালের মধ্যে ছিলো।

তিনি জানান, ঘটনার আগে তিনি এগুলো পরিষ্কার করার জন্য নার্সিং ইনচার্জ জোৎস্না আক্তারকে বলেন। এর কয়েকঘণ্টা পর তিনি জানতে পারেন যে কিছু অরগান পাওয়া গেছে। এগুলো কোনো নবজাতকের মরদেহ নয়। এগুলো অপরিণত ও জন্মগত ত্রুটিযুক্ত শিশুর (ফিটাস) মরদেহ। আবার এরমধ্যে টিউমারসহ মানবদেহের আরো কিছু অরগান রয়েছে।

নির্ধারিত নিয়মে সমাধিত করা উচিত ছিলো বলে জানিয়ে তিনি বলেন, গত ৬ মাস আগে আমি গাইনি ওয়ার্ডের দায়িত্ব নেই।   কিন্তু এগুলোর বিষয়ে আদৌ আমরা কেউ জানতাম না, আর এখন মেডিকেলের বর্তমান শিক্ষা কারিকুলামে এগুলোর কোনো প্রয়োজন নেই। এখন আমরা ছবিতেই সবকিছু করে থাকি। তবে একসময় এভাবে বিভিন্ন অরগান ফরমালিন দিয়ে সংরক্ষরণ করা হতো, তখন আমরাই ছাত্র ছিলাম।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
এমএস/এএটি

***চিকিৎসকসহ ২ জনকে সাময়িক বরখাস্তের সুপারিশ, তদন্ত কমিটি
***গাইনি বিভাগ থেকেই ফেলা হয় অপরিণত ৩১ শিশুর মরদেহ
***শেবাচিমে ময়লার স্তূপে মিললো ৩১ অপরিণত শিশুর মরদেহ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।