ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল সংসদে উত্থাপন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল সংসদে উত্থাপন জাতীয় সংসদের অধিবেশন কক্ষ ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

জাতীয় সংসদ ভবন থেকে: সমতলের মতো ৩শ শতাংশ ক্ষতিপূরণের বিধান রেখে পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল সংসদে উত্থাপিত হয়েছে। ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বিরাজমান বৈষম্য নিরসনে সংসদে ‘চিটাগাং হিল ট্রাকস (ল্যান্ড একুইজিশন) রেগুলেশন (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৯ নামে এ বিলটি’ উত্থাপন করা হয়। 

সোমবার (১৮ ফেব্রুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বিলটি সংসদে উত্থাপন করেন।  

বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করে ছয় কার্যদিবসের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

 

এই বিলে সরকারি প্রতিষ্ঠানের জন্য অধিগ্রহণের জন্য ভূমির ক্ষতিপূরণের হার সমতলের মতো স্থানীয় ভূমিমূল্যের অতিরিক্ত ২শ শতাংশ হারে নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। একইভাবে বেসরকারি প্রতিষ্ঠান বা ব্যক্তির ক্ষেত্রে অধিগ্রহণের জন্য ভূমির ক্ষতিপূরণের হার সমতলের মতো স্থানীয় ভূমিমূল্যের অতিরিক্ত ৩শ শতাংশ হারে নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।  

আগের আইনে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণের পরিমাণ ছিল ১০০ টাকায় ১১৫ টাকা। অর্থাৎ, বাজারমূল্য থেকে মাত্র ১৫ শতাংশ বেশি।

বিলটির কারণ ও উদ্দেশ্য সম্বলিত বিবৃতিতে দেশের অন্যান্য অঞ্চলের সঙ্গে পার্বত্য জেলার অধিগ্রহণ করা ভূমির ক্ষতিপূরণের ক্ষেত্রে মূল্যহারের সমতা আনার জন্য চিটাগং হিল ট্র্যাকস (ল্যান্ড একুইজিশন) রেগুলেশন ১৯৫৮ সংশোধন করে সরকার স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন ২০১৭-এর আলোকে ক্ষতিপূরণ নির্ধারণের প্রস্তাব করা হয়।  

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯ 
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।