ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফখরুল ইমামের বক্তব্যে শাজাহান খানের ক্ষোভ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
ফখরুল ইমামের বক্তব্যে শাজাহান খানের ক্ষোভ

জাতীয় সংসদ ভবন থেকে: বিরোধী দল জাতীয় পার্টির সদস্য ফখরুল ইমামের বক্তব্যে ক্ষোভ প্রকাশ এবং বক্তব্য প্রত্যাহারের দাবি জানিয়েছেন আওয়ামী লীগের সংসদ সদস্য ও সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের অধিবেশনে ফখরুল ইমাম এক সম্পূরক প্রশ্নে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর কাছে জানতে চান, বদিকে দিয়ে ইয়াবা প্রতিরোধ আর শাজাহান খানকে দিয়ে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা কতটুকু সম্ভব হবে।

পরে ২৭৪ বিধিতে ব্যক্তিগত কৈফিয়ত দিতে গিয়ে শাজাহান খান ফখরুল ইমামের বক্তব্যে ক্ষোভ প্রকাশ ও প্রত্যাহারের দাবি জানান।

শাজাহান খান বলেন, ফখরুল ইমামের এ প্রশ্ন উদ্দেশ্যপ্রণোদিত ও অত্যন্ত নিন্দনীয়। আমি এর তীব্র প্রতিবাদ জানাই।

তিনি বলেন, আমাকে প্রথম নৌপরিবহন মন্ত্রী করার পর প্রয়াত অর্থনীতিবিদ অধ্যাপক মোজাফ্ফর আহমদ বলেছিলেন, যার হাতে সড়ক পরিবহন জিম্মি তাকে দায়িত্ব দেওয়া হয়েছে নৌপরিবহনে। এর সাড়ে চার বছর পর ওনার সঙ্গে এক অনুষ্ঠানে আমি ওনাকে জিজ্ঞেস করেছিলাম গত সাড়ে চর বছরে একটি বিশৃঙ্খলাও ঘটেনি। একটা লঞ্চডুবি হয়নি। আগে প্রতিবছর দু’একটা দুর্ঘটনা থাকতোই। ফখরুল ইমাম সাহেবকে একদিন এখানে দাঁড়িয়ে বলতে হবে তার বক্তব্য কতোবড় ভুল ছিলো, কতটা উদ্দেশ্যপ্রণোদিত ছিলো। জাতীয় পর্টি ক্ষমতায় ছিলো, তখন সড়কে কি বিশৃঙ্খলা ছিলো সবাই জানে।

শাজাহান খান বলেন, ১৯৭২ সাল থেকে আমি শ্রমিক রাজনীতি করি। শ্রমিকদের স্বার্থ নিয়ে কথা বলি। তাই শ্রমিকদের নিয়ে কিছু বললে আমার আঘাত লাগে। ২০১৩ সালে গার্মেন্ট নিয়ে যখন জ্বালাও পোড়াও হচ্ছিলো তখন প্রধানমন্ত্রী শৃঙ্খলা ফিরিয়ে আনতে আমাকে দায়িত্ব দেন। আমি তখন শ্রমিকদের সংগঠিত করে কাজ করেছি। এর ফলে ২০১৩ সালের পর গার্মেন্টস সেক্টরে বড় ধরনের কোন জ্বালাও পোড়াও হয়নি। দুই একটি বিচ্ছিন্ন ঘটনা সেটা তো হতেই পারে।  সড়ক দুর্ঘটনা একেবারে বন্ধ হয়ে যাবে এটা ভাবা ঠিক হবে না। পৃথিবীর কোনো দেশে সড়ক দুর্ঘটনা হয় না এমনটি বলা যাবে না। সড়ক দুর্ঘটনা হলেই চালককে দায়ী করাও ঠিক না।  

বর্তমানে সড়ক দুর্ঘটনা অনেক কমে এসেছে, আরও কমবে দাবি করে শাজাহান খান বলেন, সড়ক নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে আমাকে দায়িত্ব দেওয়ায় কেউ তো প্রতিবাদ করেনি। স্বরাষ্ট্র, সড়ক, নৌসহ অনেক মন্ত্রী বৈঠকে উপস্থিত ছিলেন। আমি যে দায়িত্ব পেয়েছি কাজ করে আমি একটি দৃষ্টান্ত স্থাপন করেছি। আমি চ্যালেঞ্জ করে বলতে চাই, সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালক দায়ী-এটা ঠিক নয়।  

সড়ক দুর্ঘটনারোধে আমরা কার্যকর ব্যবস্থা নেবো। এতে দুর্ঘটনা আরও কমে যাবে। আমি ফখরুল ইমামকে তার বক্তব্য প্রত্যাহার করার দাবি জানাচ্ছি, বলেন শাজাহান খান।  

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯ 
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।