ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

২০২০ সালের মধ্যে শেষ হবে মেট্রোরেলের কাজ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
২০২০ সালের মধ্যে শেষ হবে মেট্রোরেলের কাজ  জাতীয় সংসদের অধিবেশন কক্ষ ও ওবায়দুল কাদের

জাতীয় সংসদ ভবন থেকে: সংশোধিত কর্মপরিকল্পনা অনুযায়ী ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে মতিঝিলের বাংলাদেশ ব্যাংক পর্যন্ত মেট্রোরেলের নির্মাণ কাজ শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে মোহাম্মদ শহিদ ইসলামের এক লিখিত প্রশ্নের উত্তরে এ তথ্য জানান।

প্রায় ২২ হাজার কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে উত্তরা তৃতীয়পর্ব থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ ১৬ স্টেশন বিশিষ্ট উভয় দিকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম আধুনিক, সময় সাশ্রয়ী ও বিদ্যুৎচালিত এলিভেটেড ম্যাস র‌্যাপিড ট্রানজিট নির্মাণের লক্ষ্যে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট বা বাংলাদেশ প্রথম মেট্রোরেল নির্মাণ প্রকল্পটি ২০২২-২০২৪ মেয়াদে বাস্তবায়নের জন্য গ্রহণ করা হয়।

এটি একটি ফাস্টট্রাকভুক্ত প্রকল্প।

প্রধানমন্ত্রীর নির্দেশনার পর বিশেষ উদ্যোগে উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও পর্যন্ত অংশ ২০১৯ সালের ডিসেম্বর মাসের মধ্যে এবং বাংলাদেশ ব্যাংক পর্যন্ত সম্পূর্ণ অংশ ২০২০ সালের ডিসেম্বর মাসের মধ্যে বাস্তবায়নের জন্য সংশোধিত কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সংশোধিত কর্মপরিকল্পনা অনুযায়ী মেট্রোরেলের নির্মাণ কাজ লক্ষ্যমাত্রা অর্জনে এগিয়ে যাচ্ছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রাক্কলিত মোট প্রকল্প ব্যয় ২১ লাখ ৯৮ হাজার ৫শ ৭ লাখ ২১ হাজার টাকা, যার মধ্যে জিওবি-৫,৩৯০৪৮.০০ লাখ টাকা ও প্রকল্প সাহায্য (পিএ)-১৬,৫৯,৪৫৯.২১ লাখ টাকা।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯ 
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।